বিকল ট্রাফিক লাইট, বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা

180

আলিপুরদুয়ার: ট্রাফিক লাইট বিকল থাকার কারণে শহরে বাড়ছে যানজট। যার ফলে বাড়ছে দুর্ঘটনার আশঙ্কাও। ভিড় নিয়ন্ত্রণে সব থেকে জরুরি ট্রাফিক ব্যবস্থা। আলিপুরদুয়ার শহরে সেই ট্রাফিক ব্যবস্থায় থাকা বিভিন্ন ট্রাফিক পোস্টের লাইটগুলি দীর্ঘদিন থেকেই বিকল। শীঘ্রই ট্রাফিক পোস্টগুলো সংস্কার করার ব্যবস্থা করা হবে বলে প্রশাসনের তরফে আশ্বাস দেওয়া হয়েছে।

শহরের বক্সা ফরেস্ট রোডে বিভিন্ন ট্রাফিক পোস্ট রয়েছে। শহরের মূল চৌপতির ট্রাফিক লাইটগুলি ঠিক থাকলেও সেই মোড় পার করে এগারো হাত কালিবাড়ি, নিউটাউন, মাধব মোড়, কলেজ হল্টের ট্রাফিক পোস্টের ট্রাফিক লাইট দীর্ঘদিন থেকেই বিকল বলে অভিযোগ। এছাড়াও শহরে ঢুকতে বীরপাড়া চৌপতি এবং সোনাপুর চৌপতিতেও ট্রাফিক লাইট ঠিক করে কাজ করে না বলে অভিযোগ। আলিপুরদুয়ার পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিদ্যুৎ সংযোগে বিভিন্ন সমস্যা এবং ভোল্টেজ কম থাকায় ট্রাফিক লাইটগুলি ঠিক করে জ্বলে না। প্রতি ট্রাফিক পোস্টে লাইট না ঠিক থাকলেও সিভিক ভলান্টিয়ার থাকে। তারাই ট্রাফিক নিয়ন্ত্রণ করে।

- Advertisement -

নিউটাউনের ব্যবসায়ী অনিমেষ সরকার জানান, ট্রাফিক লাইট ঠিক না থাকায় বেপরোয়া বাইকে কোনও নিয়ন্ত্রণ নেই। গোটা রাস্তা জুড়ে এক জায়গাতেও ট্রাফিক কড়াকড়ি না থাকায় খুব জোরে গাড়ি চলে এতে দুর্ঘটনা ঘটতে পারে। ফুলেন বর্মন নামে এক গাড়ি চালক বলেন, ‘ট্রাফিক লাইট থাকলে কোনও মোড়ে রাস্তা পার হতে গেলে অন্য গাড়ি চালকরা সেটা দেখেই চলাচল করত। সেটা এখন ঠিক না থাকায় আরও সতর্ক হয়ে গাড়ি চালাতে হয়।’ আলিপুরদুয়ারের ট্রাফিক ওসি সমরেশ রাউত বলেন, ‘যে কোম্পানি ট্রাফিক লাইট মেরামত করে তাদের খবর দেওয়া হয়েছে। শীঘ্রই ওই লাইটগুলো ঠিক করা হবে।’