করোনা বিধি মেনেই হজ যাত্রার অনুমতি দিল সৌদি প্রশাসন

153

রিয়াদ: ইতিহাসে পবিত্র হজযাত্রা বিভিন্ন সময়ে মুলতুবি রাখা হয়েছে। কখনও বা নির্দিষ্ট করা হয়েছে স্বল্পসংখ্যক জনসমাবেশে। এবার  হজযাত্রায় নেমে এসেছে মহামারীর প্রকোপ। ২০২০ সালে মাত্র ১০ হাজার জন ব্যক্তিকে হজযাত্রার অনুমতি দেওয়া হয়েছিল। এবছর তা বেড়ে হয়েছে ৬ গুণ বেশি।

যদিও এই পরিসংখ্যান ধর্মাবলম্বীদের কাছে হতাশাজনক। সূত্রের খবর অনুযায়ী, চলতি বছরে হজযাত্রার জন্য অনলাইনে আবেদনপত্র প্রায় সাড়ে পাঁচ লক্ষ আবেদন জমা পড়েছিল। সেই বিপুল আবেদনের ভিতর থেকে মাত্র ৬০ হাজার জন ব্যক্তিকে চলতি বছরের হজযাত্রার জন্য অনুমতি দেওয়া হয়েছে। সেই মতো তীর্থযাত্রার অনুমতি প্রদান করেছে সৌদি আরব প্রশাসন। জানা গিয়েছে, শুক্রবার বেলা ১টার পর থেকে এই ৬০ হাজার জন হজযাত্রীর নামের তালিকা প্রকাশিত হবে, শুরু হবে রেজিস্ট্রেশনও।

- Advertisement -

তবে এই যাত্রী নির্বাচনের ক্ষেত্রে প্রথমে যারা আবেদনপত্র দাখিল করেছেন, কেবল তাদের বেছে নেয়নি সৌদি প্রশাসন।  এক্ষেত্রে বয়সসীমা নির্দিষ্ট করা ছিল ১৮ বছর থেকে ৩৫ বছর পর্যন্ত। সেই সঙ্গে বিশ্বের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সৌদি আরবে যারা আছেন, কেবল তাদেরই হজযাত্রার অনুমতি দিয়েছে প্রশাসন, অন্য দেশের নাগরিকের আবেদন এক্ষেত্রে স্বীকার করা হয়নি। সেই সঙ্গে জোর দেওয়া হয়েছে টিকাকরণের মতো বিষয়টিতেও।