ভ্যাপসা গরম অব্যাহত, অনুকূল পরিস্থিতি মৌসুমী বায়ু প্রবেশের

139
ফাইল চিত্র

কলকাতা: ভ্যাপসা গরম অব্যাহত রাজ্যে। সেই সঙ্গে হালকা ও মাঝারি বৃষ্টিপাতে একটু হলেও স্বস্তির নিশ্বাস ফেলেছে বঙ্গবাসী। মৌসুমী বায়ুর প্রবেশের জন্য অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। ইতিমধ্যে কেরলে মৌসুমী বায়ু প্রবেশ করেছে। পূর্ব উপকূলে ঘূর্ণিঝড় ইয়াসের কারণে মৌসুমীবায়ুর প্রবেশ বাধাপ্রাপ্ত হয়েছে। তবে বাংলায় বর্ষা ঢুকছে জুনের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই।

শুক্রবার সকাল থেকেই ভ্যাপসা গরম যেমন রয়েছে তেমনই আকাশও রয়েছে আংশিক মেঘলা। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আকাশ মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে। এদিনের কলকাতায় সর্বোচ্চ ও সর্বনিম্ন চাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৫ ও ২৮ডিগ্রি সেলসিয়াস।

- Advertisement -

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গের জেলাগুলির বেশ কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী সোমবার থেকে উত্তরবঙ্গের ৫ জেলা, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪-৫ দিন দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

অন্যদিকে দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘন্টায় প্রায় সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ২৪ ঘন্টা পর দক্ষিণবঙ্গে যথারীতি বাড়বে গরমের মাত্রা। তৈরি হবে শুকনো আবহাওয়া। দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম চলবে এখনও ৩-৪ দিন। তবে বঙ্গপোসাগরে সঠিক পথেই এগোচ্ছে মৌসুমী বায়ু। কোনোভাবে বাঁধাপ্রাপ্ত না হলে আগামী সপ্তাহে বর্ষা ঢুকবে বাংলায়। তবে বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলবে দুইবঙ্গেই। এমনটায় পূর্বাভাস হাওয়া অফিসের।