প্রথম পর্যায়ে ভালো ফল, সেপ্টেম্বরে কোভ্যাকসিনের দ্বিতীয় দফার ট্রায়াল শুরু

1638
প্রতীকী ছবি

নয়াদিল্লি: দেশ ও বিশ্বে করোনা সংক্রামিতের সংখ্যা ক্রমশ বাড়ছে। এই পরিস্থিতিতে দেশকে আশার আলো দেখাচ্ছে ICMR (ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ), ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি ও ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি কোভ্য়াকসিন। শীঘ্রই কোভ্য়াকসিনের দ্বিতীয় দফার ট্রায়াল শুরু হতে চলেছে বলে খবর। প্রথম পর্যায়ের ট্রায়ালে ভালো ফল মিলেছে। তাই দ্রুত দ্বিতীয় দফার ট্রায়াল শুরু হচ্ছে।

বর্তমানে মানব শরীরে দ্বিতীয় দফার ট্রায়ালের জন্যে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহেই দ্বিতীয় দফার ট্রায়াল শুরু হবে।

- Advertisement -

মোট ১২টি সেন্টারে ভারত বায়োটেকের কোভ্যাকসিনের প্রথম দফার ট্রায়াল শুরু হয়েছিল। দিল্লির এইমস ছাড়া বাকি সব কেন্দ্রেই ট্রায়াল সম্পূর্ণ হয়েছে। কোভ্যাকসিনের প্রথম দফার ট্রায়ালে ১২টি কেন্দ্রে ৩৭৫ জনকে নিয়োগ করা হয়েছিল। প্রাথমিকভাবে কথা ছিল, দিল্লির এইমস ক্লিনিকাল ট্রায়ালের জন্যে ১০০ জনকে নিয়োগ করবে। কিন্তু শেষ পর্যন্ত মাত্র ১৬ জন স্বেচ্ছাসেবকের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়।

প্রথম দফায় নাগপুরের ট্রায়াল সেন্টারে মোট ৫৫ জন সুস্থ ব্যক্তির উপর ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। ক্লিনিকাল ট্রায়ালের প্রধান জানিয়েছেন, প্রথম ডোজ দেওয়ার পর দুজনের সামান্য জ্বর আসে। তবে কয়েক ঘন্টার মধ্যেই তাঁরা সুস্থ হয়ে ওঠেন। কোনও ওষুধের প্রয়োজন পড়েনি।

অন্যদিকে, ভারতে কোভিশিল্ডের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের অনুমতি ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার থেকে পেয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্যোগে এই ভ্যাকসিন প্রস্তুত করছে সেরাম।