ফল ও সবজি চাষের জন্য ৯০ কোটির প্রকল্প ঘোষণা রাজ্যের

316

স্বরূপ বিশ্বাস, কলকাতা: কৃষির পাশাপাশি উদ্যানপালনেও ৯০ কোটি টাকার প্রকল্প শুরু করতে চলেছে রাজ্য সরকার। সবজি ও ফল চাষে ভারতে এই প্রথম চাষীদের জন্য বিশেষ ইন্সেন্টিভ ঘোষণা করল এ রাজ্যের উদ্যানপালন দপ্তর।

মন্ত্রী রেজ্জাক মোল্লা জানান, এই কঠিন পরিস্থিতিতে শাকসবজি ফলমূল চাষে উৎসাহিত করতে চাষীদের এই সময় বিশেষ ইন্সেন্টিভ দেওয়া হবে। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, সকলেই এই সুবিধা পাবেন। খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী আব্দুল রেজ্জাক মোল্লার সঙ্গে দীর্ঘ বৈঠকে কোন জেলায় কি অবস্থা তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। উদ্যানপালন দপ্তর কিভাবে এই কঠিন পরিস্থিতির মধ্যে ধীরে ধীরে জেলায় জেলায় সবজি চাষে কৃষকদের পাশে দাঁড়াতে পারে তার সুনির্দিষ্ট রূপরেখা তৈরি হয়।

- Advertisement -

এদিনের বৈঠকে দপ্তরের মন্ত্রী জানান, এই কঠিন অবস্থায় মুখোমুখি হতে হলে কৃষিকাজে অধিক গুরুত্ব দেয়া দরকার। এর গুরুত্ব অপরিসীম। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই এ ব্যাপারে বিশেষ গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছেন। সঠিক বিচার বিবেচনার পর উদ্যানপালন রাজ্যে সব জেলাযর জন্য প্রায় ৯০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। এ ব্যাপারে রাজ্যের অর্থ দপ্তরের সঙ্গে প্রাথমিক কথা হয়েছে।

মন্ত্রী জানান, খুব শীঘ্রই আর্থিক অনুমোদন অর্থ দপ্তরের কাছে পাওয়া যাবে বলে তারা আশা করছেন। দলের পক্ষ থেকে জেলায় জেলায় সমীক্ষা শুরু হয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব জেলার কৃষকদের সবজি ও ফলমূল চাষের জন্য বিশেষ ইন্সেন্টিভ তুলে দেওয়া হবে।