স্কুলে আয়ুর্বেদিক স্যানিটাইজিং টানেল তৈরি করল পড়ুয়ারা

579

বর্ধমান: করোনা মোকাবিলায় স্কুলে আয়ুর্বেদিক স্যানিটাইজিং টানেল তৈরি করল পড়ুয়ারা। পূর্ব বর্ধমানের মেমারির ক্রিস্টাল মডেল স্কুলের ঘটনা। বিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, তাঁদের বিদ্যালয়ে বসানো টানেলটি পশ্চিমবঙ্গে দ্বিতীয় আয়ুর্বেদিক জীবাণুনাশক টানেল। যেটি তৈরির কৃতিত্ব দেখিয়েছে বিদ্যালয়েরই পড়ুয়া ও শিক্ষকরা।

বিদ্যালয় সূত্রে খবর, সাধারণত সোডিয়াম হাইপোক্লোরাইড ব্যবহার করে স্যানিটাইজিং টানেল তৈরি করা হয়। ওই সোডিয়াম হাইপোক্লোরাইড থেকে মানব শরীরে ক্ষতিকারক প্রভাব পড়ার সম্ভাবনা থাকে। তাই সোডিয়াম হাইপোক্লোরাইডের পরিবর্তে উদ্ভিজ্জ জীবাণুনাশক ব্যবহার করা হয়েছে। এই জীবাণুনাশক তৈরিতে নির্দিষ্ট মাত্রায় ব্যবহার করা হয়েছে কর্পূর তেল , মেন্থল তেল এবং থাইমল তেল। টানেলটি একেবারে স্কুলের প্রবেশ পথেই বসানো হয়েছে। টানেলের মধ্য দিয়ে কেউ স্কুলে প্রবেশ করলে উচ্চ চাপের এয়ার কম্প্রেসারে শরীরে স্বয়ংক্রিয় ভাবে আয়ুর্বেদিক জীবাণুনাশক স্প্রে হতে থাকবে।

- Advertisement -

বিদ্যালয়ের প্রিন্সিপাল অরুণকান্তি নন্দি বলেন, ওই আয়ুর্বেদিক জীবানুনাশক টানেলে প্রবেশকারী সকলের শরীরের উপরি অংশে জীবাণুনাশ করার ক্ষমতা আছে। পড়াশুনার পাশাপাশি পড়ুয়াদের অন্যান্য বিষয়ে পারদর্শী করতে স্কুলে টেকনোলজি ক্লাব রয়েছে। কোভিড ১৯ সংক্রমণ মোকাবিলায় বিদ্যালয়ের টেকনোলজি ক্লাবের কয়েক জন ছাত্রছাত্রী, মেন্টররা অভিনব কিছু একটা করার ভাবনা চিন্তা শুরু করে। আজ থেকে বিদ্যালয়ে ওই টানেলের ব্যবহার শুরু হয়েছে।