মহরমে তাজিয়ায় অনুমতি দিল না সুপ্রিম কোর্ট

748

নয়াদিল্লি: করোনাকালে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় মহরমের মিছিলের অনুমতি দিল না দেশের শীর্ষ আদালত। সূত্রের খবর, উত্তরপ্রদেশের জনৈক আবেদনকারী সৈয়দ কালবে জাভেদ মহরমের শোকমিছিলের অনমুতি চেয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। বৃহস্পতিবার তাঁর আবেদনের শুনানি হয় সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে ওঠে এই মামলা। দীর্ঘ সওয়াল জবাব শেষে জাভেদের এই আবেদন খারিজ করে দেওয়া হয়। বেঞ্চের তরফে বলা হয়, এই সময় মিছিল করলে প্রবল বিশৃঙ্খলা তৈরি হবে। আরও বেশি করে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়বে।

তার চেয়ে গুরুত্বপূর্ণ হল, সংক্রমণ ছড়িয়ে দেওয়ার জন্য একটি নিদির্ষ্ট সম্প্রদায়কে নিশানা করা হবে। জাভেদ অবশ্য শীর্ষ আদালতকে তিনি জানান, এর আগেও করোনাকালে ধর্মীয় আচার পালনে ছাড় দিয়েছে আদালত। জৈনদের ধর্মীয় অনুষ্ঠানে মুম্বাইয়ে তিনটি উপাসনাস্থল খোলা, এমনকি পুরীর জগন্নাথদেবের রথযাত্রার জন্যে অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। সেক্ষেত্রে দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের ধর্মীয় আবেগের কথা চিন্তা করে মহরমের জন্য কিছু শিথিলতা আনা হোক। পুরোপুরি তাজিয়া মিছিল যেন বন্ধ করে না দেওয়া হয়। এই যুক্তিতে সন্তুষ্ট হয়নি সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতির বেঞ্চ বলে, মহরমের তাজিয়া ও অন্য ধর্মীয় অনুষ্ঠানের এভাবে তুলনা আনা ঠিক নয়। দুটি ক্ষেত্রে অঞ্চল ভিত্তিক কিছু সুনির্দিষ্ট ছাড় দেওয়া হয়। কিন্তু সারাদেশ জুড়ে তা পালন করতে দেওয়া হয়নি।

- Advertisement -

অন্যদিকে পুরীর রথযাত্রার প্রসঙ্গে বোবদে বলেন, রথ একটি নিদির্ষ্ট অঞ্চলে নিদির্ষ্ট রুটে যাতায়াত করে। সেক্ষেত্রে ঝুঁকি অনেক কম। কিন্তু সারাদেশে মহরমের তাজিয়া মিছিল হলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকবে ১০০ শতাংশ, যা এই সঙ্কটকালে কিছুতেই হতে দেওয়া যায়না। এরপরেই তার আবেদন খারিজ করে জাভেদকে এলাহাবাদ হাইকোটের্র দ্বারস্থ হওয়ার পরামর্শ দেন প্রধান বিচারপতি এসএ বোবদে।