নয়া নিদান স্কুলের, টিফিন পিরিয়ডেও ক্লাসরুমে থাকবেন শিক্ষক

486

নিতাই সাহা, শিলিগুড়ি: টিফিন পিরিয়ডে হুল্লোড়! একে অপরের সঙ্গে টিফিন ভাগাভাগি। এসব এখন হতে চলেছে অতীত। কেননা, এবার থেকে টিফিন পিরিয়ডেও ক্লাসরুমে সশরীরে উপস্থিত থাকবেন শিক্ষক। তবে, পড়াশোনার জন্য নয়।

বৃহস্পতিবার শিক্ষা দপ্তরের তরফে স্কুল খোলার নির্দেশিকা প্রকাশ হওয়ার পাশাপাশি পড়ুয়াদের নিরাপত্তার কথা মাথায় রেখে একটি গাইডলাইনও প্রকাশ হয়। সেই গাইডলাইনেই উল্লেখ রয়েছে সংক্রমণ মোকাবিলায় টিফিন পিরিয়ডে পড়ুয়াদের খাবার ভাগ না করে খাওয়ার কথা। এরপরেই শুক্রবার অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্যদের সঙ্গে তড়িঘড়ি বৈঠকে বসে শিলিগুড়ি বয়েজ হাই স্কুল কতৃপক্ষ। সেই বৈঠকেই প্রাথমিকভাবে স্থির হয় ছাত্র সুরক্ষায় এবার থেকে টিফিন পিরিয়ডেও ক্লাসরুমে শিক্ষকেরা উপস্থিত থাকবেন।

- Advertisement -

স্কুল সূত্রে খবর, নয়া গাইডলাইন মেনেই খুলবে স্কুল। একইসঙ্গে, ছাত্রদের ভিড় রোখার পাশাপাশি সামাজিক দূরত্ব মেনে চলার ক্ষেত্রে প্রত্যেক শিক্ষককে পৃথকভাবে ভাগ করে দেওয়া হবে। এছাড়াও প্রতিটি ক্লাসের শুরুতেই করোনা সচেতনতায় কমপক্ষে ১০ মিনিটের পাঠ নিতে হবে শিক্ষকদের। এছাড়াও নিরাপত্তার স্বার্থে স্কুল চত্বরে অভিভাবকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হবে স্কুল খোলার প্রথম দিন থেকেই। পাশাপাশি, নজরদারি চালানো হবে সিসি ক্যামেরার মাধ্যমেও।

স্কুলের প্রধান শিক্ষক উৎপল দত্ত বলেন, ‘এদিনের বৈঠকে প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে টিফিন পিরিয়ডেও ক্লাস রুমে শিক্ষকেরা উপস্থিত থাকবেন। এছাড়াও আগামীতে শিক্ষকদের সঙ্গে মিটিং-এ আবারও বিস্তারিত আলোচনা হবে। ছাত্র স্বার্থে নতুন কোনও প্রস্তাব উঠে এলে তা গুরুত্ব দিয়ে আলোচনা করা হবে। এছাড়াও আগামীতে পরিচালন কমিটির সদস্যদের সঙ্গেও আলোচনা হবে সবিস্তারে।’