স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি তাপমাত্রা

223

কলকাতা: দিনে গরম রাতে শীত। আগামী কয়েকদিন এমনই থাকবে কলকাতার আবহাওয়া। কলকাতায় তাপমাত্রা স্বাভাবিকের ৫ ডিগ্রি উপরে। গত পাঁচ দিনে ৫ ডিগ্রির বেশি তাপমাত্রা বাড়ল কলকাতায়। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি ছাড়াল। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আপাতত তাপমাত্রা স্বাভাবিকের ওপরেই থাকবে। রাতে ও সকালে শীতের আমেজ থাকলেও দিনের বেলায় বাড়বে তাপমাত্রা। বৃহস্পতিবার কলকাতায় পরিষ্কার আকাশ থাকবে। রাতে ও সকালে শীতের আমেজ থাকলেও বেলা বাড়লে তাপমাত্রা বাড়বে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে। গতকাল দিনের তাপমাত্রা সর্বোচ্চ ছিল ৩০.৫ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪৪ থেকে ৯৮ শতাংশ।

ইতিমধ্যে দক্ষিণবঙ্গের একাধিক এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস পার করেছে। বৃহস্পতিবার সকালে দমদমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। আসানসোল, ১৬.১, বাঁকুড়া ১৭, ক্যানিং ১৬.৬, কাঁথি ১৬, মেদিনীপুর ১৮.১ ডিগ্রি সেলসিয়াস ছিল। পূর্বাভাস অনুযায়ী, আগামী বৃহস্পতিবার থেকে ফের নামতে শুরু করবে সর্বনিম্ন তাপমাত্রা। পৌষ সংক্রান্তিতে কলকাতায় পারদ নামতে পারে ১১ ডিগ্রি সেলসিয়াসে। কিছুটা কমলেও উত্তরবঙ্গে শীতের দাপট অব্যহত থাকবে সপ্তাহভর।

- Advertisement -

আগামী কয়েকদিনে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ফের শৈত্য পরিস্থিতির সর্তকতা জারি করছে আবহাওয়া দপ্তর। আগামী তিন চার দিনে তাপমাত্রা নামতে পারে ৬ ডিগ্রি পর্যন্ত। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি যেমন পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি ও উত্তরপ্রদেশে আগামী রবিবার পর্যন্ত ঘন কুয়াশার সর্তকতা। আগামী সোমবার থেকে বুধবার পর্যন্ত শীতল দিনের পরিস্থিতি থাকবে এই রাজ্যগুলিতে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আগামিকাল ঢুকবে জম্মু-কাশ্মীরে। ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানা ও আরব সাগরে অন্যদিকে অক্ষরেখা রয়েছে তিনটি।

গুজরাট থেকে রাজস্থান পর্যন্ত একটি অক্ষরেখা যেটি সৌরাষ্ট্র ও কচ্ছের উপর দিয়ে গিয়েছে। অন্য দু’টি অক্ষরেখা আরব সাগর ও মহারাষ্ট্রের মধ্যে একটি এবং অন্যটি তামিলনাড়ু ও কোমোরিন এলাকায়। আগামী দু-তিন দিন হালকা কুয়াশা থাকবে পশ্চিমবঙ্গ সিকিম, ওড়িশা, বিহার, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরাতে। আগামী রবিবার, সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। দক্ষিণ-পূর্ব আরব সাগরে সমুদ্র উত্তাল থাকবে। ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত ঝড়ো হাওয়া বইতে পারে। ওই এলাকায় মৎস্যজীবীদের যেতে নিষেধ করেছে আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার কর্ণাটক, কেরল, তামিলনাডু, পন্ডিচেরি ও কেরলে ভারী বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস মধ্যপ্রদেশ, বিদর্ভ, কঙ্কণ, গোয়া-সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। রবি ও সোমবার কেরলে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।