পরীক্ষা সফল, বছর শেষেই মিলতে পারে করোনার ভ্যাকসিন

2797

ওয়াশিংটন: আমেরিকাতে করোনা ভাইরাসের ভ্যাকসিনের প্রথম পরীক্ষা সফল হল। মানুষের দেহের ওপর ভ্যাকসিনের পরীক্ষা করা হয়েছিল। পরীক্ষায় দেখা গিয়েছে, সেই ভ্যাকসিন মানুষের শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অর্থাৎ অ্যান্টিবডি তৈরিতে সক্ষম। আমেরিকার ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা মডার্না সোমবার বিষয়টি ঘোষণা করেছে। ৮ জনের ওপর ভ্যাকসিনের পরীক্ষা করা হয়েছে। তাঁরা প্রত্যেকে ভ্যাকসিনের দুটি করে ডোজ নিয়েছিলেন বলে ওই সংস্থা জানিয়েছে।

মডার্না কর্তৃপক্ষ আরও জানিয়েছে, খুব শীঘ্রই দ্বিতীয় দফায় আরও ৬০০ জনের ওপর ভ্যাকসিনের পরীক্ষা করা হবে। জুলাইয়ে তৃতীয় দফায় হাজার জনের ওপর ভ্যাকসিনের পরীক্ষা হবে। যদি সেসব পরীক্ষা সফল হয় তাহলে এই বছরের শেষের দিকে অথবা আগামী বছরের শুরুর দিকে করোনার ভ্যাকসিন বাজারে আসতে পারে বলে জানিয়েছেন সংস্থার চিফ মেডিকেল অফিসার টাল জ্যাকস।

- Advertisement -

পরীক্ষা সফল, বছর শেষেই মিলতে পারে করোনার ভ্যাকসিন| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

ভ্যাকসিনের তিন রকম ডোজ রয়েছে-লো, মিডিয়াম ও হাই। তবে লো এবং মিডিয়াম ডোজের ভ্যাকসিনেই সাফল্য মিলেছে। মডার্না জানিয়েছে, লো ডোজেই ভালো কাজ হচ্ছে। তাই হাই ডোজের ভ্যাকসিন নিয়ে গবেষণা করা হবে না। টাল জ্যাকস বলেন, ‘লো ডোজের ভ্যাকসিন আমরা অনেক বেশি তৈরি করতে পারব।’

উল্লেখ্য, সারা বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এখনও পর্যন্ত বিশ্বে ৪৮ লক্ষের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ৩ লক্ষের বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনায়। করোনার প্রভাব সবচেয়ে বেশি পড়েছে আমেরিকায়। ১৫ লক্ষের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ৯০ হাজারের বেশি মানুষ করোনার শিকার হয়েছেন। আমেরিকা সহ বিশ্বের অন্য সব দেশ করোনা সংক্রমণ ছড়ানোর জন্য চিনকেই কাঠগড়ায় তুলেছে। তাদের দাবি, উহান থেকেই সংক্রমণ ছড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে ভিডিও বৈঠক করে। সেই বৈঠকে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, ইউরোপিয়ান ইউনিয়ন ও অস্ট্রেলিয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে করোনা ভাইরাসের উৎস জানতে তদন্তের দাবি জানিয়েছে। করোনা যেভাবে সারা বিশ্বকে গ্রাস করছে সেখানে দাঁড়িয়ে ভ্যাকসিনের পরীক্ষা সফল হওয়ায় আশার আলো দেখছে সব দেশ।