খাবারের সন্ধানে থানায় হাজির কূর্ম

700

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান: খাবারের সন্ধানে জলাশয় ছেড়ে একেবারে থানায় পৌছে গেল কচ্ছপ। পরে পুলিশের সহযোগীতাতেই খাবারের ডেরায় পৌছানো সম্ভব হল কচ্ছপটির। কচ্ছপটিকে উদ্ধার করে বনদপ্তরের হাতে তুলে দিলেন পুলিশকর্মীরা। শনিবার ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমানের ভাতার থানায়। পুলিশের এমন কর্মকাণ্ডে খুশি ভাতারের বাসিন্দারা।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে ডিউটিতে ব্যস্ত ছিলেন পুলিশকর্মীরা। ওই সময়ে নিকটস্থ জলাশয় ছেড়ে কচ্ছপটি গুটিগুটি পায়ে ভাতার থানায় ঢুকে পরে। কর্তব্যরত এক পুলিশকর্মী কচ্ছপটিকে দেখতে পেয়ে প্রথমে হকচকিয়ে যান। ওই পুলিশকর্মীর বুঝতে অসুবিধা হয়নি খাবারের সন্ধানে বেরিয়ে কচ্ছপটি থানায় চলে এসেছে।

- Advertisement -

দেরি না করে ওই পুলিশকর্মী বিষয়টি থানার ওসি প্রণব বন্দ্যোপাধ্যায়কে জানান। ওসি তড়িঘড়ি বনদপ্তরে খবর দেন। জেলার গুসকরা বনদপ্তর থেকে বন আধিকারিকরা ভাতার থানায় পৌছে কচ্ছপটিকে উদ্ধার করে নিয়ে যায়।

ভাতারের বাসিন্দা সঞ্জীব কার্ফা জানান, প্রাণীটিকে বাঁচানোর জন্য পুলিশ সঠিক কাজই করেছে। নয়ত প্রাণীটির দুর্গতি বাড়ত।

বন আধিকারিক সঞ্জীব রায় জানিয়েছেন, কচ্ছপটি দেশি প্রজাতির কচ্ছপ। খাবারের সন্ধানেই হয়তো কচ্ছপটি জলাশয় থেকে উঠে বেরিয়ে পড়েছিল। বনদপ্তরের পুকুরে কচ্ছপটিকে ছেড়ে দেওয়া হবে। সেখানে কচ্ছপটির খাবারের কোনও সমস্যা হবে না।