প্রবেশের মুখেই উল্টে গেল ট্রাক

504

চ্যাংরাবান্ধা: চালু করার পরেও সঠিকভাবে কাজে আসছে না কোচবিহার জেলার চ্যাংরাবান্ধা সীমান্তের বাস টার্মিনাস। বাস টার্মিনাসের জায়গা দখল করে ফের সেখানে ট্রাক দাঁড় করিয়ে রাখার অভিযোগ উঠেছে। রবিবার এই টার্মিনাসের প্রবেশের মুখেই একটি পণ্যবোঝাই ট্রাক উল্টে যায়। এতে কালভার্টের একাংশ ক্ষতিগ্রস্থ হয় বলেও অনেকে জানান। ট্রাকটি যেভাবে উল্টে গিয়েছে এতে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারত বলেও অনেকে আশঙ্কা করছেন। যা নিয়ে সাময়িক উত্তেজনাও ছড়ায়। আর এই ঘটনার পরেই এ নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে।

তাদের বক্তব্য, প্রশাসনের তরফে বারবার বাস টার্মিনাসের জায়গায় ট্রাক দাঁড় করিয়ে রাখার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হলেও কেন সেই নির্দেশ অমান্য করা হচ্ছে এবিষয়ে তারা তদন্তের দাবি করেছেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অতিরিক্ত পণ্যবোঝাই ট্রাকও টার্মিনাসে প্রবেশ করানো হচ্ছে নিয়মিত। যা নিয়ে ক্ষুব্ধ বিভিন্ন বাসমালিকদের একাংশও। তাদের তরফেও গত কয়েকদিন থেকে এবিষয়ে অভিযোগ করা হচ্ছিল। বাস টার্মিনাসে ট্রাকের ভিড় জমে থাকায় সেখানে বাস প্রবেশ করাতে এবং বের করতে সমস্যা হচ্ছিল বলে জানান হয়। টার্মিনাসে প্রবেশের মুখে কালভার্ট ক্ষতিগ্রস্থ হবার আশঙ্কার কথাও তারা জানিয়েছিলেন। বিষয়টি নিয়ে উদ্যোগ নেওয়ার আগেই এদিন ট্রাক দুর্ঘটনা ঘটে। বাস টার্মিনাসটি ট্রাক দখলমুক্ত করার দাবি উঠেছে।

- Advertisement -

উল্লেখ্য বছর পাঁচেক আগে কোচবিহার থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে চ্যাংরাবান্ধা সীমান্তে নবনির্মিত বাস টার্মিনাসটির উদ্বোধন করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধনের পরেও টার্মিনাসটি দীর্ঘদিন অবহেলায় পড়েছিল। দু’বছর পর প্রথমবার চালুর কয়েকদিন পর পুণরায় টার্মিনাসে বাস ঢোকানো বন্ধ হয়ে যায়। চলতি বছরের প্রথম দিন দ্বিতীয়বার আনুষ্ঠানিকভাবে বাস প্রবেশ করানো চালু হয়। কিন্তু সম্প্রতি বাস টার্মিনাসের জায়গা ফের ট্রাক দিয়ে দখল হয়ে রয়েছে বলে অভিযোগ উঠেছে। যা নিয়ে বিভিন্ন বাসমালিক ও কর্মীদের মনে ব্যাপক অসন্তোষও রয়েছে। মেখলিগঞ্জ-ময়নাগুড়ি ব্লকের বাস মালিক সংগঠনের অন্যতম কর্মকর্তা উত্তম চক্রবর্তী বলেন, “বাস টার্মিনাসের জায়গায় ট্রাক দাঁড় করিয়ে রাখার কারণে বাসকর্মীদের দারুণ সমস্যা হচ্ছে। এবিষয়ে প্রশাসনকেও বারবার বলা হচ্ছে। কিন্তু সমস্যার স্থায়ী সমাধান হচ্ছে না।” মেখলিগঞ্জ ব্লকের বিডিও সাঙ্গে ইউডেন ভুটিয়া অবশ্য রবিবার বলেন, বাস টার্মিনাসের জায়গা থেকে ট্রাক সরিয়ে নিতে বলা হয়েছে। ট্রাক মালিকদের তরফে বাস সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। বিষয়টির উপর নজর রাখা হচ্ছে।”