টানা বৃষ্টিতে জলস্তর বাড়ছে নদীতে, ক্ষতিগ্রস্ত আমন ধানের খেত

0
226
- Advertisement -

শ্রীবাস মণ্ডল, ফুলবাড়ি: টানা বৃষ্টিতে জল বাড়ছে মুজনাই ও ডুডুয়া নদীতে। নদীর জলে প্লাবিত মাথাভাঙ্গা-২ ব্লকের বড় শৌলমারি গ্রাম পঞ্চায়েতের ব্যাগার কুঠি, পশ্চিম ও পূর্ব বালাসুন্দর এবং ফুলবাড়ি গ্রাম পঞ্চায়েতের বিলাতুর ঘাট, মেলার ডাঙা সহ বেশ কিছু এলাকা।
নিচু এলাকাগুলিতে আমন ধানের খেত জলে তলিয়ে যায়। ফলে খেতের ধান গাছ নষ্ট হয়েছে। কিছুদিন পরেই আমন ধানের ধ্যাশ (থোর) আসবে। আর এই সময়ে ধান গাছ নষ্ট হওয়ায় স্বাভাবিকভাবেই ক্ষতির মুখে পড়েছেন অনেক চাষি।

ফুলবাড়ি গ্রাম পঞ্চায়েতের মেলারডাঙ্গা এলাকার অমূল্য বর্মন, বড় শৌলমারির ব্যাগারকুঠি এলাকার বুদ্ধদেব বিশ্বাস, পশ্চিম বালাসুন্দর এলাকার নির্মল সরকার, সাধন সরকার প্রমুখ চাষি বলেন, ‘একদিকে ভারী বৃষ্টি। অন্যদিকে নদীর জলে প্লাবিত হয়ে অনেক চাষির ধান খেত নষ্ট হয়ে গিয়েছে।’ অসময়ে জলে প্লাবিত হয়ে আমন ধানের যে ক্ষতি হয়েছে তা চাষিরা কিভাবে সামলাবেন বুঝতে পারছেন না তাঁরা।

মাথাভাঙ্গা-২ ব্লকের সহ কৃষি অধিকর্তা মলয় কুমার মণ্ডল বলেন, ‘বুধবার ডুডুয়া নদীর জলে বড় শৌলমারি ও ফুলবাড়ি গ্রাম পঞ্চায়েতের বেশ কিছু এলাকা প্লাবিত হয়। তাই কোন এলাকায় কি পরিমাণ আমন ধানের খেতের ক্ষতি হয়েছে, সেই তথ্য সংগ্রহ করা হচ্ছে।’

- Advertisement -