র‍্যাশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ শুরু হচ্ছে জলপাইগুড়িতে

190
ছবিঃ প্রতীকী।

জলপাইগুড়ি: র‍্যাশন চুরি আটকাতে এবার র‍্যাশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করার কাজ শুরু করতে চলেছে জলপাইগুড়ি জেলা খাদ্য দপ্তর। আগামী ১ জুলাই থেকে বাড়ি বাড়ি টিম পাঠিয়ে এই কাজ শুরু করা হবে। মঙ্গলবার এবিষয়ে রাজ্যের খাদ্য দপ্তরের কর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন জেলা প্রশাসনের আধিকারিকরা। উপস্থিত ছিলেন জলপাইগুড়ি জেলা শাসক মৌমিতা গোদারা বসু, অতিরিক্ত জেলা শাসক (সাধারণ) বিবেক ভাসমে, জেলা খাদ্য দপ্তরের আধিকারিক অমৃত ঘোষ সহ অন্যরা। জেলা শাসক জানিয়েছেন, জেলাতে ১৪ লক্ষ র‍্যাশন কার্ড আধার কার্ডের সঙ্গে সংযুক্ত করার লক্ষ্য নিয়ে কাজ শুরু করা হচ্ছে। প্রায় দুমাস ধরে কাজ চলবে। আর এজন্য একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে। তবে খাদ্য দপ্তরের নজরদারিতেই কাজ চলবে।

জেলা খাদ্য দপ্তর সূত্রের খবর, জেলায় ৫২৬ জন র‍্যাশন ডিলারের অধীনে ২৬ লক্ষ উপভোক্তা রয়েছেন। অনেক সময় দেখা যায়, একই ব্যক্তির নামে একাধিক র‍্যশন কার্ড রয়েছে। একজনের কার্ড দিয়ে অন্যজন র‍্যাশন তুলছেন। ভুয়ো কার্ড ব্যবহার করে র‍্যাশন চুরিও হচ্ছে। এসব রুখতেই র‍্যাশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

- Advertisement -

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলার ২৬ লক্ষ র‍্যাশন কার্ডের মধ্যে ১২ লক্ষ কার্ড ইতিমধ্যেই আধারের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। বাকি ১৪ লক্ষ কার্ড আধারের সঙ্গে সংযুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে ১-২০ জুলাই পর্যন্ত সংযুক্তিকরণের কাজ চলবে।