জখম ময়ুর উদ্ধার করল চা বাগানের যুবক

338

কালচিনি: চা বাগান সংলগ্ন এলাকা থেকে একটি জখম ময়ুর উদ্ধার হল। বৃহস্পতিবার দুপুরে গরু চরাতে গিয়ে ময়ুরটিকে জখম অবস্থায় উদ্ধার করলেন কালচিনি চা বাগানের যুবক বসন কুজুর। ময়ুরটির পায়ে চোট লাগায় সেটি হাঁটতে পাড়ছিল না বলে জানায় ওই যুবক।

পরম যত্নে ময়ুরটিকে উদ্ধার করে ওই যুবক তাঁর নিকট আত্মীয়া বঙ্গরত্ন ভবানী মুন্ডার কাছে নিয়ে আসেন। এরপর কালচিনি থানার পুলিশের সহযোগিতায় জখম ময়ুরটিকে তাঁরা বক্সা ব্যঘ্র প্রকল্পের অধীন হ্যামিল্টনগঞ্জ রেঞ্জের বনকর্মীদের হাতে তুলে দেন। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রাথমিক চিকিৎসার পর জখম ময়ুরটিকে রাজাভাতখাওয়া পশু হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

- Advertisement -

সম্ভবত দলছুট হয়ে চা বাগান সংলগ্ন জঙ্গল থেকে ময়ুরটি চা বাগানে ঢুকে পড়েছিল। ভবানী মুন্ডা এ প্রসঙ্গে বলেন, বসন কুজুর যে ভাবে জখম ময়ুরটিকে উদ্ধার করে আনে তার জন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছি। বসন কুজুর বলেন, গরু চরাতে গিয়ে দূর থেকেই ময়ুরটিকে দেখতে পেয়ে এগিয়ে যেতেই দেখি ময়ুরটি কোনও ভাবে জখম হয়ে পড়েছে। তাই সেটিকে উদ্ধার করে বনদপ্তরের হাতে তুলে দিয়ে আমি আমার কর্তব্য পালন করেছি। পথ কুকুররা ময়ুরটিকে দেখতে পেলে সেটিকে মেরে ফেলত। তাই ময়ুরটিকে দ্রুত উদ্ধার করেছি।