পঞ্চম পর্যায়ের ৪৫টি আসনের প্রার্থী ৩১৯ জন, কোটিপতি ৬৫ জন

157

কলকাতা: রাজ্যের সপ্তদশ বিধানসভা নির্বাচনের পঞ্চম পর্যায়ে নির্বাচন অনুষ্ঠিত হবে জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, নদিয়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব বর্ধমানের মোট ৪৫টি আসনে। আর এই ৪৫ টি আসনের জন্য মনোনয়নপত্র পেশ করেছেন ৩১৯ জন প্রার্থী। এদের মধ্যে মহিলা সংখ্যা ৩৮। অন্যদিকে, ৭৯ জনের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। ৯ জনের বিরুদ্ধে রয়েছে খুনের মামলা। আর এদের মধ্যে কোটিপতি হলেন ৬৫ জন। শুক্রবার এই তথ্য জানান পশ্চিমবঙ্গ ইলেকশন ওয়াচের তরফে উজ্জয়নী হালিম।

উজ্জয়নী হালিম জানান, পঞ্চম পর্যায়ের নির্বাচনে প্রার্থীদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, এই ৩১৯ জন প্রার্থীর মধ্যে সবচেয়ে ধনী হলেন নদীয়ার শান্তিপুরের কংগ্রেস প্রার্থী ঋজু ঘোষাল। তাঁর সম্পত্তির পরিমাণ দেখানো হয়েছে ১৯,৪৭,০৫,৩০৪ টাকা। শুধু তাই নয়, আরও উল্লেখযোগ্য বিষয় হল কালিম্পং কেন্দ্রের নির্দল প্রার্থী হলেন রুদেন সদা লেপচা। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ১৮,২৩,৬৪,৩৬৭ টাকা। একমাত্র তিনিই এই পঞ্চম পর্যায়ের প্রার্থীদের মধ্যে উচ্চ আয় সম্পন্ন ব্যক্তি আবার সবচেয়ে বেশি দেনাদার প্রার্থী। তিনি তার মনোনয়ন পত্রের হলফনামায় নিজের আয়ের পরিমাণ উল্লেখ করেছেন ১,৫৮,৮১,১০০ টাকা এবং দেনার পরিমাণ ১২,১০,৩৭,২৩৭ টাকা। এছাড়া এই পর্যায়ের নির্বাচনে শূন্য সম্পত্তির মালিক হলেন দুজন। এদের মধ্যে একজন হলেন দার্জিলিং কেন্দ্রের নির্দল প্রার্থী নিমা গ্যাসসো শেরপা। অপরজন হলেন শিলিগুড়ি কেন্দ্রের জনতা দল ইউনাইটেডের প্রার্থী ভূষণ কুমার সোনি।

- Advertisement -

অপরদিকে, এই পর্যায়ের নির্বাচনে মোট ৩৪ জন বিধায়ক পুনরায় প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর তাঁদের মধ্যে ৫ জন বিধায়ক দলবদল করেছেন। এই ৩৪ জন বিধায়কের মধ্যে বিগত পাঁচ বছরে সম্পত্তির পরিমাণ বাড়িয়েছেন বর্ধমান উত্তর কেন্দ্রের তৃণমূল বিধায়ক নিবিশ মালিক। বিগত নির্বাচনের হলফনামায় তিনি তাঁর সম্পত্তির পরিমাণ দেখিয়েছিলেন চার লক্ষের কিছু বেশি। আর এবারে তিনি তার সম্পত্তির পরিমাণ দেখিয়েছেন আনুমানিক ২৬ লক্ষ। এবারের নির্বাচনে প্রার্থীদের মধ্যে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন ১২৫ জন। স্নাতক হলেন ১৮২ জন। এছাড়া ডিপ্লোমাধারী ৩ জন আর নিরক্ষর দুইজন ও ৬ জন হলেন স্বাক্ষরযুক্ত প্রার্থী।