এনসিডিআরসি’র শূন্যপদে নিয়োগে আর বিলম্ব নয়, জানাল সুপ্রিম কোর্ট

538

নয়াদিল্লি: ন্যাশনাল কনজিউমার ডিসপুট রিড্রেসাল কমিশন (এনসিডিআরসি)-এর শূন্যপদে নিয়োগে আর বিলম্ব নয়, স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। শনিবার দেশের শীর্ষ আদালত কেন্দ্রকে শিগগিরই প্রক্রিয়াটি শেষ করতে বলেছে। রবিবার এনসিডিআরসি-এর অবসরপ্রাপ্ত সদস্যের মেয়াদ বাড়ানোর মামলায় বিচারপতি এল. নাগেশ্বর রাও, বিচারপতি হেমন্ত গুপ্ত এবং এস. রবীন্দ্র ভাটের একটি বেঞ্চ গোটা বিষয় পর্যবেক্ষণ করেন।

এদিন আদালত বলে, ‘এনসিডিআরসি তাদের সদস্যদের বাছাই ও নিয়োগের বাতিলকরণ আর বিলম্ব না করে যত জলদি সম্ভব সুসম্পন্ন করুক। আমরা আশা করছি যে খুব শিগগিরই নিয়োগপর্ব শেষ হবে।‘ অন্যদিকে, শীর্ষ আদালতে এনসিডিআরসি তরফে একটি আবেদন করা হয়। যেখানে নিয়মিত সদস্যদের নিয়োগ না হওয়া পর্যন্ত পূর্ববর্তী সদস্যদের চাকরির মেয়াদ বাড়ানোর নির্দেশিকা চেয়ে আবেদনটি করা হয়।

- Advertisement -

এরপর শীর্ষ আদালত রায় দেয়, যারা ৩০ অগাস্টের মধ্যে অবসর গ্রহণ করতে চলেছিলেন তাঁদের কর্ম মেয়াদ এক মাস আগেই বাড়ানো হয়েছিল। অন্যদিকে, শীর্ষ আদালত এর আগেও এনসিডিআরসিতে শূন্যপদ নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছিল এবং বলেছিল যে বিষয়টি খুব তাড়াতাড়ি সমাধান করতে হবে।

পাশাপাশি, এদিন শীর্ষ আদালত এককথায় সরকারকে ধমকের সুরে বলেন, ‘আপনারা বিচার বিভাগ থেকে কাজ সরিয়ে নেওয়ার জন্য শুধু নানান ফোরাম তৈরি করে খালাস হয়ে যান। কিন্তু তারপরে সেইসব ফোরামগুলিকে সঠিক পদ্ধতিতে পরিচালনা করেন না। ফলে সেইসব ফোরামগুলি স্থির অবস্থায় দাঁড়িয়ে যায়।‘