কোভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল ওডিশায়

738

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: শীঘ্রই শুরু হচ্ছে কোভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল। ওডিশার ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (আইএমএস) ও এসইউএম হাসপাতালে কোভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল অনুষ্ঠিত হবে।

- Advertisement -

দেশের ২১টি মেডিকেল ইনস্টিটিউটকে কোভ্যাকসিনের চূড়ান্ত পর্বের ট্রায়ালের জন্য বেছে নিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। যার মধ্যে রয়েছে আইএমএস ও এসইউএম।

আইএমএস ও এসইউএম-এর কমিউনিটি মেডিসিন বিভাগের প্রফেসর ডাঃ ই ভেঙ্কটা রাও জানান, ভারত বায়োটেক ও আইসিএমআর যৌথ উদ্যোগে এই ভ্যাকসিন তৈরি করেছে। সম্প্রতি তৃতীয় দফার ট্রায়াল শুরুর জন্য সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের ছাড়পত্র পেয়েছে।           

উল্লেখ্য, ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ১৪৮ জন। একদিনে মৃত্যু হয়েছে ৪৮০ জনের। সুস্থ হয়েছেন ৫৯ হাজার ১০৫ জন। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৭৯ লক্ষ ৯ হাজার ৯৫৯। যার মধ্যে সুস্থ হয়েছেন ৭১ লক্ষ ৩৭ হাজার ২২৮ জন। মৃত্যু হয়েছে ১ লক্ষ ১৯ হাজার ১৪ জনের। এই মুহূর্তে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৬ লক্ষ ৫৩ হাজার ৭১৭টি।