আমেরিকায় কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু

797
প্রতীকী ছবি

ওয়াশিংটন: করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দোরগোড়ায় পৌঁছে গিয়েছে আমেরিকা। আর কয়েকমাসের মধ্যে সেই ভ্যাকসিন বাজারে চলে আসবে। সোমবার হোয়াইট হাউসে এক সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। প্রথম দুটি ধাপে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল ইতিবাচক হয়েছে। তৃতীয় পর্যায়ের ট্রায়ালের পর এই ভ্যাকসিন দ্রুত উ৻পাদনের ছাড়পত্র পাবে বলে আশাপ্রকাশ করেন ট্রাম্প।

অ্যাস্ট্রাজেনেকা ছাড়াও মডার্ণা, ফাইজারের মতো ওষুধ প্রস্তুতকারক সংস্থা আমেরিকায় কোভিড-১৯ এর ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে। তবে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সবার আগে বাজারে আসবে বলে মনে করছে ট্রাম্প প্রশাসন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি এটা জানাতে পেরে খুশি যে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ট্রায়াল তৃতীয় পর্যায়ে পৌঁছেছে। আমরা সাফল্যের খুব কাছাকাছি রয়েছি। যা কেউ ভাবতে পারেনি আমরা সেটাই করে দেখিয়েছি। এটা এমন একটি প্রক্রিয়া যা শেষ হতে কয়েকবছর সময় লাগে। আমরা সেটা কয়েকমাসে করে দেখাতে পেরেছি।

- Advertisement -

আমেরিকা রেকর্ড সময়ে ভ্যাকসিন তৈরি করতে পারবে বলে দাবি করে ট্রাম্প বলেন, গত একমাসে দেশে করোনা সংক্রমণ ৩৮ শতাংশ কমেছে। আমেরিকায় এখনও পর্যন্ত প্রায় ১৫ কোটি টেস্ট হয়েছে। বেশি টেস্টের মাধ্যমে সংক্রামিতের সংখ্যায় রাশ টানা সম্ভব হয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট জানান। আগের চেয়ে কমলেও আমেরিকায় এখনও দৈনিক করোনা সংক্রামিতের সংখ্যা ৩০ হাজারের ওপরে রয়েছে। মঙ্গলবার সেখানে সংক্রামিতের সংখ্যা ৬২ লক্ষ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ১ লক্ষ ৮৭ হাজারের বেশি মানুষের। সংক্রামিতের সংখ্যার নিরিখে এখনও একনম্বরে রয়েছে আমেরিকা।