রেলে ‘বাংলা’ চালুর দাবিতে সরব এই প্রজন্ম

180

ভাস্কর চক্রবর্তী, শিলিগুড়ি: আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আর সেই মাতৃভাষা বাংলা ভাষাকে যথাযথ মর্যাদা দেওয়ার দাবিতে সরব হল এই প্রজন্ম। রবিবার এই প্রজন্মের তরফে নিউ জলপাইগুড়ি (এনজেপি) স্টেশনের এসজিএমের সঙ্গে দেখা করে স্টেশন চত্বরে বাংলা ভাষায় ফলকের দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়।

এই প্রজন্মের সদস্যদের দাবি, সমস্ত রেল স্টেশনে প্রদর্শন ফলক এবং নামের ফলকে বাংলা ভাষায় লেখা বাধ্যতামূলক করতে হবে হিন্দি এবং ইংরেজির সঙ্গে। ত্রিভাষা নীতি অনুযায়ী, রাজ্যের প্রধান ও বহুবাচিক ভাষায় লেখা বাধ্যতামূলক। বাইরে সমস্ত রাজ্যে এই নীতি থাকলেও এক অজ্ঞাতকারণে পশ্চিমবঙ্গে বেশকিছু বছর হল বাংলায় লেখা মুছে দেওয়া হয়েছে। এমনকি পাহাড়ের অন্য সব টয়ট্রেন স্টেশনেও নেপালিতে লেখা থাকাও উচিত।

- Advertisement -

এদিন এই প্রজন্মের আহ্বায়ক অনির্বাণ দত্ত বলেন, ‘আমরা আমাদের সংগঠন এই প্রজন্মের তরফ থেকে উত্তরপূর্ব রেলওয়ের জেনারেল ম্যানেজার সঞ্জীব রায়কে এই ব্যাপারে স্মারকলিপি দিয়েছিলাম। উনি আশ্বস্ত করেছিলেন শীঘ্রই এই ব্যাপারে পদক্ষেপ নিয়ে আমাদের দাবি মেনে নেবেন। কিন্তু আজ পর্যন্ত কোনও কার্যকারিতা চোখে পড়েনি।’ তিনি আরও বলেন, ‘ আজ আন্তর্জাতিক ভাষা দিবসে আমরা পুনরায় এই দাবি নিয়ে স্মারকলিপি প্রদান করলাম। আগামী এক মাসের মধ্যে এই ব্যাপারটা সমাধান করে পুনরায় বাংলায় লেখা হবে সমস্ত ফলকে, এমন প্রতিশ্রুতি পেয়েছি কর্তৃপক্ষের তরফে।’  এদিকে সংগঠনের তরফে এও হুঁশিয়ারি দেওয়া হয়, তাঁদের দাবিপূরণ না হলে বৃহত্তর আন্দোলনে সরব হবেন।