বছরে চারবার বদলি এই স্বাস্থ্যকর্তা! তুমুল বিক্ষোভ

93

বালুরঘাট: দুর্নীতির বিরুদ্ধে সরব হতেই তাকে বদলি করা হচ্ছে বলে সরব হয়েছেন দক্ষিণ দিনাজপুর জেলা সিএমওএইচ-২ রমেশ কিস্কু। এদিন সশস্ত্র মিছিল করে ওই স্বাস্থ্যকর্তার বদলির বিরুদ্ধে রুখে দাঁড়াল আদিবাসী সংগঠন ভারত জাকাত মাঝি পরগনা মহল। সংগঠনের তরফে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের দপ্তরের সামনে বিক্ষোভ দেখানো হয়।

প্রসংগত,  জেলার নার্সিংহোমগুলি থেকে পয়সা তোলা, ভেজাল খাদ্য ব্যবসায়ীদের মদত দেওয়ার প্রতিবাদ ও অবৈধভাবে চলা ল্যাবগুলি বন্ধ করার উদ্যোগ নিতেই তাঁকে এক বছরের মধ্যেই বদলি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন রমেশ কিস্কু। তাঁর এই বিদ্রোহে রীতিমতো শোরগোল পড়ে গেছে স্বাস্থ্য প্রশাসনে।

- Advertisement -

তার বদলির পেছনে সরাসরি সিএমওএইচ সুকুমার দের হাত থাকার অভিযোগ করেছেন রাজ্য স্বাস্থ্য দপ্তরের এক উচ্চপদস্থ আধিকারিকের বিরুদ্ধেও তোপ দেগেছেন। পাশাপাশি সিএমওএইচ অফিসের একদল কর্মীর বিরুদ্ধে তাঁকে প্রাণে মেরে ফেলার হুমকি দেওয়ার অভিযোগ জানিয়েছেন বালুরঘাট থানায়। পুলিশ সুপারের কাছে তার নিরাপত্তা দাবি করে পৃথক চিঠিও দিয়েছেন রমেশ কিস্কু। এক বছরে চারবার বদলির অর্ডার পাবার পর এভাবে জেলা ও রাজ্যের স্বাস্থ্য কর্তাদের বিরুদ্ধে আর একজন স্বাস্থ্যকর্তার বিদ্রোহ ঘোষণা নজিরবিহীন বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। তার সঙ্গে অন্যায় হচ্ছে অভিযোগ তুলে আদিবাসী সম্প্রদায়ের কাছেও প্রতিবাদ করবার আবেদন জানিয়েছিলেন রমেশবাবু। সেই মতোই বুধবার আদিবাসী সংগঠনের পক্ষ থেকে দক্ষিণ দিনাজপুর জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে ডেপুটেশন দেওয়া হয়।