এবার মুম্বইয়ের লোকাল ট্রেনেও ই-পাস 

286

মুম্বই: কলকাতা মেট্রোর মত মুম্বই এর লোকাল ট্রেনেও থাকবে এখন থেকে ই-পাস ব্যবস্থা। যেই সংস্থা কলকাতা মেট্রোর জন্য ই-পাস বানিয়েছিল তারাই এটি বানাচ্ছে। মুম্বইয়ের মধ্য, পশ্চিম ও উপকূল লাইনের জন্যেই বানানো হচ্ছে ই-পাস। কেন্দ্রের তরফে আনলক পর্যায়ে যে নির্দেশিকা দেওয়া হয়েছে সেখানে বলা হয়েছিল ৩০ নভেম্বর পর্যন্ত স্বাভাবিক রেল চলাচল বন্ধ থাকবে। রেলের তরফে জানানো হয়েছে, লোকাল ট্রেন চালাতে গেলে রাজ্যগুলিকে আগ্রহ দেখাতে হবে৷ তার পরিপ্রেক্ষিতেই এই ব্যবস্থা নেওয়া যাবে।

ইতিমধ্যেই মহারাষ্ট্রে বিশেষ কাজে যুক্তদের জন্য পাস দিয়ে লোকাল ট্রেন চলছে। মহারাষ্ট্র প্রায় সাড়ে ৩ লাখ যাত্রীকে বিশেষ পাস দিচ্ছে। এবার সাধারণ যাত্রীদের জন্য ই পাস ব্যবস্থা চালু করার কথা ভাবছে। তাই কোভিড প্রটোকল মেনে ই-পাসের ইসু করতে ছলেছে তারা। সংস্থার আধিকারিক সঞ্জয় চট্টোপাধ্যায় জানিয়েছেন, রবিবার থেকে ই-পাসের কাজ শুরু হয়েছে। আপাতত ট্রেনে ৭০০ যাত্রীকে পাস দেওয়ার কথা ভাবা হচ্ছে। গোটা দিনে প্রায় সাড়ে ২২ লাখ পাস ইসু করা হবে।

- Advertisement -

এখনও পর্যন্ত মোট ১২৪ টি স্টেশনের জন্য থাকছে ই-পাস ব্যবস্থা৷ মহিলা, ডাব্বা ওয়ালা, ভেন্ডার ও এমারজেন্সি পাস যাদের আছে তাদের জন্য স্লট রেখেই এই ব্যবস্থা পুরোপুরি কার্যকর করা হবে। সংশ্লিষ্ট কাজের দায়িত্বপ্রাপ্ত সংস্থা জানিয়েছে, চলতি মাসের মাঝামাঝি সময় থেকে ই পাসের কাজ হয়ে যেতে পারে। মহারাষ্ট্র সরকার রেলের সাথে ভিড় নিয়ন্ত্রণ নিয়ে কথা চালাচ্ছে৷ স্টেশনে বিশেষ ব্যবস্থা রাখা হবে৷ এই কাজ সফল হলে দেশের বিভিন্ন প্রান্তে প্রয়োগ করা যাবে বলে আশাবাদী সংস্থা।