ডিজিট্যাল র‌্যাশন কার্ড না থাকায় র‌্যাশন পাচ্ছেন না কয়েক হাজার মানুষ

206

তুফানগঞ্জ: ডিজিট্যাল র‌্যাশন কার্ড না থাকায় র‌্যাশন থেকে বঞ্চিত হচ্ছেন তুফানগঞ্জ মহকুমার কয়েক হাজার মানুষ। এই র‌্যাশন ডিলারদের সঙ্গে স্থানীয়দের প্রায়শই বচসা বাধছে। ডিলারদের বক্তব্য, পুরানো র‌্যাশন কার্ডে সরকারি তরফে র‌্যাশন না আসায় গ্রাহকদের তাঁরা র‌্যাশন দিতে পারছেন না। এদিকে বঞ্চিত র‌্যাশন গ্রাহকদের বক্তব্য, ‘লকডাউনে মুখ্যমন্ত্রী-প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন, কেউ অভুক্ত থাকবে না। তাহলে আমরা কেন অভুক্ত থাকব? যে করেই হোক আমাদের র‌্যাশন দেওয়ার ব্যাবস্থা করতে হবে। র‌্যাশন না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’

গত এপ্রিল মাস থেকে র‌্যাশনে বিনামূল্যে খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছে। এপ্রিলে রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার ২ প্রকল্প ভুক্ত র‌্যাশন কার্ডহোল্ডারদের টাকা দিয়েই র‌্যাশনে খাদ্যসামগ্রী নিতে হয়েছিল। কিন্তু মে মাস থেকে সকল শ্রেনীর কার্ডধারীদের বিনামূল্যে খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছে। রাজ্য ও কেন্দ্রীয় সরকারের প্রচেষ্টায় খাদ্যসামগ্রীর পরিমাণ বাড়ানো হয়েছে। কিন্তু ডিজিটাল কার্ড পাননি এমন কয়েক হাজার র‌্যাশন বঞ্চিত গ্রাহকরা তুফানগঞ্জ ব্লক খাদ্য সরবরাহ দপ্তরে ভিড় করছেন প্রতিদিন।

- Advertisement -

নাটাবাড়ি-২ গ্রাম পঞ্চায়েতের কদমতলার বাসিন্দা ননী পাল, দেওচড়াই গ্রাম পঞ্চায়েতের কৃষ্ণপুর এলাকার বাসিন্দা রাজীব বর্মনরা জানান, বেশ কয়েকবার ডিজিটাল র‌্যাশন কার্ডের আবেদন করেছি কিন্তু পাইনি। কাগজের র‌্যাশন কার্ড নিয়ে গেলে র‌্যাশন দিচ্ছেন না ডিলাররা। লকডাউনে এরফলে সংসার চালাতে সমস্যায় পড়েছি। মুখ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রী আশ্বাস দিলেও আমরা খাবার পাচ্ছি না। তুফানগঞ্জ মহকুমা খাদ্য নিয়ামক দপ্তরের এক আধিকারিক জানান, যারা কাগজের কার্ডে রেশন পাচ্ছেন না তাঁদের টোকেন দেওয়া হচ্ছে। তা দিয়ে ব্লক অফিস থেকে কিছু পরিমান চাল পাবেন তারা।