রোদে-জলে নষ্ট হচ্ছে সবুজ সাথীর ১২০০ সাইকেল

173

আসানসোল: আসানসোলের সালানপুর ব্লকের আছড়া পঞ্চায়েতের আছড়া যোগেশ্বর ইনস্টিটিউট বা হাইস্কুলে খোলা আকাশের নীচে রোদে-জলে পড়ে পড়ে নষ্ট হচ্ছে সবুজ সাথীর ১২০০টি সাইকেল। স্বাভাবিকভাবেই এই ঘটনা প্রকাশ্যে আসতেই অস্বস্তিতে পড়েছে ব্লক প্রশাসন।

জানা গিয়েছে, প্রায় পাঁচ মাস ধরে রাজ্য সরকারের প্রকল্প সবুজ সাথীর সাইকেলগুলি একই অবস্থায় পড়ে রয়েছে যোগেশ্বর ইনস্টিটিউটের মাঠে। খোলা আকাশের সাইকেলগুলি রাখা আছে। আরও জানা গিয়েছে, গত ফেব্রুয়ারি মাসে প্রথম দিকে সাইকেলগুলি পড়ুয়াদের দেওয়ার কথা থাকলেও প্রথমে বিধানসভা ভোট ও পরে করোনার বাড়বাড়ন্তের জেরে সেগুলি পড়ুয়াদের আর দেওয়া হয়নি। তবে সাইকেলগুলি দেওয়া না হলেও সেগুলিকে শেডের নিচে বা সুরক্ষিত কোনও জায়গায় রাখারও বন্দোবস্ত করা হয়নি। যে কারণে ১২০০টি সাইকেল রোদে ও বৃষ্টিতে পড়ে রয়েছে। সেগুলির উপরে কোনও আচ্ছাদনের ব্যবস্থা করা হয়নি। প্রায় পাঁচ মাস খোলা আকাশের নিচে একইভাবে সাইকেলগুলি পড়ে থাকার ফলে নিঃসন্দেহে সেগুলি অনেকটাই অকেজো হয়ে গিয়েছে।

- Advertisement -

এপ্রসঙ্গে স্কুলের প্রধান শিক্ষক নিখিল দত্ত বলেন, ‘ব্লক প্রশাসনের নির্দেশে সালানপুর ব্লকের সমস্ত স্কুলের সাইকেল আছড়া স্কুলে রাখা হয়েছে। সবুজ সাথীর সাইকেলগুলি নবম শ্রেণির পড়ুয়াদের দেওয়ার জন্য রাখা আছে। তবে সাইকেলগুলি খোলা আকাশের নিচে রাখা হয়েছে এবং এর যাবতীয় দায়দায়িত্ব ব্লক প্রশাসনের। সব প্রশাসন জানে।’

সালানপুর ব্লকের বিডিও অদিতি বসু বলেন, ‘এতগুলো সাইকেল যে খোলা আকাশের নিচে আছে এতমাস ধরে, তা আমি জানতাম না। তবে এখন যখন জানতে পেরেছি তখন খুব দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।’ তাছাড়াও যাতে করে সাইকেলগুলি দ্রুত স্কুলের পড়ুয়াদের হাতে তুলে দেওয়া যায় সেদিকটিও তিনি দেখবেন বলে জানান।

আছড়া গ্রাম পঞ্চায়েত উপপ্রধান হরেরাম তিওয়ারি বলেন, ‘বিষয়টি জানা মাত্রই আমি স্কুলের প্রধান শিক্ষক, পরিচালন কমিটি সহ সংশ্লিষ্ট সমস্ত বিভাগের সঙ্গে যোগাযোগ করেছি। তাছাড়া যাতে সাইকেলগুলি ত্রিপল দিয়ে ঢাকা দেওয়া যায় তারও ব্যবস্থা করছি।’