পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর মাঝেই হাজার কোটি কাজ আটকে

226

স্বরূপ বিশ্বাস, কলকাতা: একদিকে যখন পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরানোর উদ্যোগ শুরু হয়েছে। অন্যদিকে রাজ্যের ভিন জেলার শ্রমিকদের রাজ্যের উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় রেখে দেওযার চেষ্টা করছে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর৷

দপ্তরের বিভিন্ন জেলার উন্নয়নমূলক কাজে বিশেষত মালদা ও মুর্শিদাবাদ জেলার শ্রমিকরা থাকেন।  সেতু , রাস্তাঘাট,স্টেডিয়াম ও ভবন নির্মাণের কাজে এতদিন যুক্ত ছিলেন তাঁরা। হঠাৎ লকডাউনের মাঝে পড়ে সব কাজ বন্ধ হয়ে যাওয়ায় তাঁরা উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় আটকে পড়েছেন।

- Advertisement -

দপ্তরের আশা, ৩ মে সোমবারের পর থেকে কম শ্রমিক নিয়ে বন্ধ হয়ে থাকা ওই সব কাজ আবার শুরু করার অনুমদোন পাওয়ার আগেই কাজের জন্য শ্রমিক পাওয়া যাবে কিনা সেই আশঙ্কা করছে দপ্তর। কারণ, রাজ্যের ভিন জেলা বিশেষ করে মালদা ও মুর্শিদাবাদ জেলা থেকে আসা শ্রমিকদের অনেকেই লকডাউনের মাঝে নিজেদের জেলায় ফিরে গিয়েছে।এখনও বেশকিছু সংখ্যক শ্রমিক অবশ্য থেকে গিয়েছে। এখন তাঁদের বলে বুঝিয়ে উত্তরবঙ্গেই ধরে রাখার চেষ্টা হচ্ছে।

উত্তরবঙ্গের উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, লকডাউনের গেরোয় তাঁর দপ্তরের প্রায় হাজার কোটি টাকার কাজ মাঝপথে বন্ধ হয়ে আছে। ওই সব অর্ধসমাপ্ত কাজ আবার অল্প সংখ্যক শ্রমিক নিয়ে শুরু করার জন্য নবান্নে আবেদন জানানো হয়েছে। যাঁরা বাড়ি যেতে পারেননি, তাঁদের বুঝিয়ে উত্তরবঙ্গেই রাখা হয়েছে। যাতে মাঝ পথে বন্ধ হয়ে যাওয়া কাজ তাঁদেরকে দিয়ে দ্রুত শুরু করা যায়।