তেরঙ্গা তুলবেন না! মেহবুবার ঘোষণায় অন্তর্দ্বন্দ্ব দলে

509

শ্রীনগর: স্বতন্ত্র পতাকা জম্মু ও কাশ্মীরের না ফেরানো পর্যন্ত তেরঙ্গা তিনি উত্তোলন করবেন না, মেহবুবা মুফতির এই বিতর্কিত মন্তব্যে অসন্তোষ দেখা দিয়েছে তাঁর দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি)-এর অন্দরেই। সূত্রের খবর, মুফতির দলের তিন প্রথম সারির নেতা টি এস বাজওয়া, হাসান আলি ওয়াফা ও বেদ মহাজন দলীয় সভানেত্রীর ঘোষণার প্রতিবাদে দল ছেড়ে দিয়েছেন।

পিডিপি সূত্রে জানা গিয়েছে, তিনজনই জম্মুর নেতা এবং পিডিপি-এর প্রথম সারির নেতা। মেহবুবা সম্প্রতি ১৪ মাস গৃহবন্দি থাকার পর মুক্তি পেয়ে সাংবাদিক সম্মেলনে দাবি করেন, জম্মু ও কাশ্মীরের পৃথক পতাকা সহ তাঁর বিশেষ মর্যাদা ফিরিয়ে দিতে হবে। তা যতক্ষণ না হচ্ছে, তিনিও ভারতের তেরঙ্গা পতাকা তুলবেন না, নির্বাচনেও অংশগ্রহণ করবেন না। এরপরই তীব্র শোরগোল পরে কেন্দ্র তথা দেশীয় রাজনীতিতে।

- Advertisement -

প্রসঙ্গত, গত বছর ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে বিশেষ মর্যাদা প্রত্যাহার করে কেন্দ্র। জম্মু ও কাশ্মীরের বিভাজন ঘটিয়ে তাকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করা হয়। তার আগেই ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি সহ একাধিক কাশ্মীরী নেতাকে গৃহবন্দিও করা হয়।