বৃহস্পতি ও শনি সকাল ৬টা থেকে রাত ১০টা কড়া লকডাউন, জরুরি পরিষেবায় ছাড়

531
ফাইল ছবি

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: আগামী বৃহস্পতি (২৩ জুলাই), শনি (২৫ জুলাই) ও পরের সপ্তাহের বুধবার (২৯ জুলাই) রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকছে। সোমবারই রাজ্য সরকারের তরফে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছিল। ওই দিনগুলিতে সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত কড়া লকডাউন থাকবে বলে এদিন জানিয়েছে রাজ্য।

মঙ্গলবার রাজ্য সরকারের তরফে এবিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমস্ত সরকারি ও বেসরকারি অফিস, ব্যবসায়ীক প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি পরিবহণ বন্ধ থাকবে। তবে কিছু ছাড়ও মিলবে। স্বাস্থ্য পরিষেবা ও তার সঙ্গে যুক্ত পরিবহন, ওষুধের দোকান, কোর্ট, দমকল, জল সরবরাহ, বিদ্যুৎ দপ্তর খোলা থাকবে। কৃষিকাজ ও চা বাগান নিষেধাজ্ঞার বাইরে রয়েছে। ইন্টার স্টেট ও ইন্ট্রা স্টেট পণ্য পরবহন চলবে। ই-কমার্স, খবরের কাগজ ও বৈদ্যুতিন সংবাদ মাধ্যমের ওপর কোনও নিষেধাজ্ঞা নেই। সেগুলির কাজকর্ম স্বাভাবিক নিয়মেই চলবে। পাশাপাশি খাবারের হোম ডেলিভারির ওপর ছাড় আছে।

- Advertisement -

এদিন প্রকাশিত বিজ্ঞপ্তিতে সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক পরার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত বিনা প্রয়োজনে বাইরে বেরোনো পুরোপুরি নিষিদ্ধ।

উল্লেখ্য, সোমবার রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, আগামী বৃহস্পতি ও শনিবার গোটা রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকবে। এখন থেকে প্রতি সপ্তাহে দু’দিন করে লকডাউন থাকবে। তবে প্রতি সপ্তাহে দিন বদলে যেতে পারে। সেটা আগাম জানিয়ে দেবে সরকার। আগামী সোমবার আবার বৈঠক করে লকডাউনের দিন ঠিক করা হবে। তবে আপাতত পরের সপ্তাহে বুধবার রাজ্যে সম্পূর্ণ লকডাউন থাকছে বলে সোমবার জানান স্বরাষ্ট্র সচিব।

এদিকে, রাজ্যে করোনা সংক্রমণ ক্রমশ বেড়েই চলেছে। রাজ্যের কিছু জায়গায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। সংক্রমণ রুখতেই চলতি সপ্তাহে দু’দিন গোটা রাজ্যে সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।