আজ বাইডেনের শপথ ঘিরে কড়া নিরাপত্তা ওয়াশিংটনে

133

ওয়াশিংটন: আমেরিকায় পালাবদল এখন শুধু সময়ের অপেক্ষা। বুধবার আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। সেই অনুষ্ঠান নির্বিঘ্নে সম্পন্ন করতেই নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে রাজধানী ওয়াশিংটনকে। স্থানীয় সময় দুপুর সাড়ে ১১টায় (ভারতীয় সময় রাত ১০টা) শুরু হবে শপথগ্রহণ অনুষ্ঠান।

মার্কিন রীতি অনুয়াযী, প্রথমে শপথ নেবেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এরপর দুপুর ১২ টায় বাইডেন শপথ নেবেন। সাড়ে ১২ টায় ৩ বাহিনীর অভিবাদন গ্রহণ করবেন বাইডেন-হ্যারিস। বাহিনীর কমান্ডার-ইন-চিফ হিসাবে দাযিত্বভার নেবেন বাইডেন।

- Advertisement -

সম্প্রতি, ক্ষমতা হস্তান্তরকে কেন্দ্র করে ক্যাপিটল বিল্ডিংয়ে হামলার ঘটনা ঘটে। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উস্কানিতেই ঘটনা ঘটে বলে অভিযোগ। এদিকে শপথ গ্রহণ অনুষ্ঠানেও হামলার আশঙ্কা করছেন গোয়ান্দারা। সবদিক বিচার করে কড়া নিরাপত্তার চাদড়ে মুড়ে ফেলা হয়েছে ওয়াশিংটনকে। রাজধানীর নিরাপত্তায় মোতায়েন রয়েছে ২৫ হাজার ন্যাশনাল গার্ড। রয়েছেন সেনা, পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলির কয়েক হাজার আধিকারিক। গুরুত্বপূর্ণ ভবনগুলির বাইরে বহুস্তরীয় নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। ক্যাপিটল বিল্ডিংয়ের চারপাশে অস্থায়ী পাঁচিল তৈরি করা হয়েছে। হোয়াইট হাউসের বাইরেও নিরাপত্তা বলয় তৈরি করেছে ন্যাশনাল গার্ড। শপথগ্রহণ অনুষ্ঠান চালাকালীন শহরের আকাশে বিমান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। প্রেসিডেন্টের দায়িত্ব নিয়ে অর্লিংটন জাতীয় কবরস্থানে গিয়ে মৃত সেনাকর্মীদের শ্রদ্ধা জানাবেন বাইডেন। সেই সময় ফার্স্টলেডি জিল বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, প্রাক্তন প্রেসিডেন্ট বরাক ওবামা, জর্জ ডাবলিউ বুশ, বিল ক্লিন্টনের মতো বক্তিত্বরা তাঁর সঙ্গে থাকবেন।