ভারত সরকারের বিরুদ্ধে মামলা করবে না চিনা অ্যাপ টিকটক

422

কলকাতা: ভারত সরকারের বিরুদ্ধে মামলা করবে না চিনা অ্যাপ টিকটক। তাদের দাবি, আইনি কোনও ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা তাদের নেই। ফলে যেটা শোনা যাচ্ছিল যে, নিষেধাজ্ঞা জারি করার জন্য ভারত সরকারের বিরুদ্ধে মামলা করবে চিনা অ্যাপ টিকটক। কিন্তু ভিডিও শেয়ারিং এই প্ল্যাটফর্মটি যাবতীয় জল্পনা অস্বীকার করে আইনি কোনও ব্যবস্থা নিচ্ছে না বলে জানিয়েছে।

টিকটকের মুখপাত্র বলেছেন, তাঁরা ভারত সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করে তাদের উদ্বেগের কারণ খুঁজতে চান। তাঁরা ভারত সরকারের সব আইনকানুন মেনে কাজ করেন। গ্রাহকদের তথ্যের গোপনীয়তা রক্ষা করা তাঁদের কাছে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ।

- Advertisement -

গত ১৫ জুন লাদাখ সীমান্তে চিন-ভারতীয় সংঘর্ষের পর গত সোমবার রাতে কেন্দ্রীয় সরকার একটি নির্দেশিকা জারি করে টিকটক, উইচ্যাট, শিন, ক্লাব ফ্যাক্টরি, ইউসি ব্রাউজারের মত ভারতে জনপ্রিয় ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে। তারপর গুগল বিবৃতি দিয়ে জানিয়ে দেয়, গুগল প্লে স্টোর থেকে এই ৫৯টি অ্যাপই ব্লক করবে তারা। যদিও অ্যাপল অবশ্য এ নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি। এরপর থেকেই, কয়েকটি অনলাইন পত্রিকা দাবি করে, ভারত সরকার যে ভাবে ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে তার বিরুদ্ধে টিকটক আইনি ব্যবস্থা নিতে পারে। কিন্তু টিকটক ভারতীয় শাখার প্রধান নিখিল গাঁধী মঙ্গলবার বলেন, সংশ্লিষ্ট সরকারি আধিকারিকের সঙ্গে তাঁদের দেখা করতে বলা হয়েছে, যাতে নিজেদের অবস্থান স্পষ্ট করতে পারেন তাঁরা। সমস্যা মেটাতে তাঁরা সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী।