বাংলা তার মেয়েকেই চায়, পিসিকে নয়, তৃণমূলের পালটা স্লোগান বিজেপির

103

কলকাতা: কয়েকদিন আগেই তৃণমূল এবারের বিধানসভা নির্বাচনে তাদের স্লোগান সামনে এনেছে। ইতিমধ্যেই বাংলা নিজের মেয়েকেই চায় স্লোগান লেখা পোস্টারে ছেয়ে গিয়েছে গোটা রাজ্য। এরই মধ্যে পালটা স্লোগান তৈরি করল বিজেপি। ওই স্লোগানকে কটাক্ষ করে বিজেপির পালটা স্লোগান বাংলা তার মেয়েকেই চায়, পিসিকে নয়। এর পাশাপাশি বঙ্গ বিজেপির নেত্রীদের ছবি দেওয়া একটি কোলাজও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। ওই কোলাজে কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী, লকেট চট্টোপাধ্যায়, রূপা গঙ্গোপাধ্যায়, ভারতী ঘোষ, অগ্নিমিত্রা পালের ছবি দেওয়া হয়েছে। বাংলার সংস্কৃতি ও আবেগকে উসকে দিয়ে বিজেপির বিরুদ্ধে শাসকদল যখন বহিরাগত তকমা সেঁটে দিতে মরিয়া, তখন বিজেপির একঝাঁক বিজেপি নেত্রীর ছবি ব্যবহার করে তৃণমূলের স্লোগানকে চ্যালেঞ্জ জানাল। এদিন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় একটি টুইটে তৃণমূলের স্লোগানকে কটাক্ষ করে লিখেছেন, বেটি পরায়া ধন। বাবুল অন্য একটি মিম শেয়ার করেছেন। সেখানে মমতার ছবির পাশে লেখা, আমি বাংলার মেয়ে। ঠিক নীচে অমিত শার ছবির পাশে লেখা রয়েছে, মেয়েকে পরের বাড়ি যেতে হয়। এবার কন্যা বিদায় করেই ছাড়ব। যদিও বাবুলের এই টুইট নিয়ে এদিন সন্ধ্যা পর্যন্ত তৃণমূলের তরফে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

বাংলা নিজের মেয়েকেই চায় এই স্লোগান সামনে আনার পরই তৃণমূল নেতৃত্ব তার প্রচার শুরু করে। এমনকি শুক্রবার তৃণমূল ভবনে এই আবেগকে উসকে দেন খোদ তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সাংবাদিক বৈঠকে তিনি প্রকাশ্যেই বলেন, গোটা দেশে আমি একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী। আমাকে হারানোর জন্য গোটা কেন্দ্রীয় মন্ত্রীসভাকে চলে আসতে হচ্ছে। মমতা যে বাংলার সাধারণ বাড়ির মেয়ে তা বোঝাতে তিনি প্রথম থেকেই অত্যন্ত সতর্ক। তাই গত ১০ বছরে বিভিন্ন জেলা সফরে গিয়ে বিভিন্ন বাড়িতে ঢুকে মহিলাদের সুবিধা-অসুবিধার কথা শুনেছেন। শান্তিনিকেতনে গিয়ে মহিলাদের হাত থেকে খুন্তি নিয়ে রান্নার কাজে হাত লাগাতেও দেখা গিয়েছে মুখ্যমন্ত্রীকে। এই ইমেজকেই এবার ভোটবাক্সে ব্যবহার করতে তণমূলের এই স্লোগান যথেষ্ট সাড়া ফেলেছে। তাই বিজেপিও পালটা হিসাবে মহিলা বঙ্গ ব্রিগেডকে সামনে এনে মমতার মোকাবিলা করার চেষ্টা শুরু করেছে।

- Advertisement -

শুক্রবার তৃণমূলের আইটি সেলের টুইটারে একটি পোস্টে বোঝানোর চেষ্টা করা হয়েছিল, একজন মহিলার মোকাবিলা করতে গোটা বিজেপি উঠেপড়ে লেগেছে। ওই পোস্টে একপাশে হাতজোড় করে থাকা মমতার ছবি ছিল। তার ওপরে লেখা ছিল, বাংলা নিজের মেয়েকে চায়। তার পাশে ৯টি খোপে ৯টি মুখ ছিল। ওই ৯টি মুখ ভিন রাজ্য থেকে আসা বিজেপি নেতাদের। যাঁদের প্রথম থেকে বহিরাগত তকমা দিয়ে যাচ্ছে তৃণমূল। তারই পালটা হিসেবে এদিন বিজেপির এই পোস্ট বলে রাজনৈতিক মহলের ধারণা।