ভোটের রণকৌশল নিয়ে ফালাকাটায় তৃণমূলের কৃষক সংগঠনের বৈঠক

194
ফালাকাটায় তৃণমূল কংগ্রেসের কৃষক সংগঠনের বৈঠক।

ফালাকাটা: বিধানসভা নির্বাচন যত এগিয়ে আসছে, ফালাকাটায় তৃণমূল কংগ্রেসের তৎপরতা ততই বাড়ছে। আর কেন্দ্রের কৃষির আইনের জন্য এবার তৃণমূলের পাশাপাশি বিজেপির কৃষক সংগঠনের গুরুত্ব বেড়েছে। তাই আসন্ন ভোটের রণকৌশল নিয়ে রবিবার ফালাকাটায় কিষান ও খেতমজদুর তৃণমূল কংগ্রেসের গুরুত্বপূর্ণ বৈঠক হয়। সেখানে জেলা, ব্লক ও অঞ্চল স্তরের নেতৃত্বরা উপস্থিত ছিলেন। এই বৈঠক থেকেই বিজেপি বিরোধিতার পাশাপাশি ফালাকাটা কেন্দ্রে এবার কৃষক পরিবারের কাউকে প্রার্থী করার দাবি তুলেছে তৃণমূলের কৃষক সংগঠন।

আলিপুরদুয়ার জেলার ফালাকাটা বিধানসভা কেন্দ্রটি কৃষি অধ্যুষিত। আর এবার কৃষক ভোট টানতে তৃণমূল ও বিজেপি-উভয় পক্ষই মরিয়া হয়ে উঠেছে। বিজেপিকে কোনঠাসা করতে কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে লাগাতার প্রতিবাদ কর্মসূচি চালিয়ে যাচ্ছে তৃণমূল। এবার বিজেপি বিরোধিতার বার্তা কৃষকদের বাড়ি বাড়ি পৌঁছে দিতেই এদিন তৃণমূলের ফালাকাটা ব্লক কার্যালয়ে কৃষক সংগঠনের বৈঠক হয়। সেখানে শাসক দলের শাখা সংগঠনের প্রতিটি অঞ্চল স্তরের নেতা, ব্লক সভাপতি সুনীল রায়, জেলা সভাপতি প্রসেনজিৎ রায় সহ ব্লক ও জেলার কোর কমিটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

- Advertisement -

সংগঠন সূত্রে খবর, চলতি মাসেই ফালাকাটায় তৃণমূলের কৃষক সংগঠনের ব্যানারে বড়ধরণের কর্মসূচি হওয়ার সম্ভাবনা নিয়ে এদিন বৈঠকে আলোচনা হয়। সেই কর্মসূচিতে কিষান ও খেতমজদুর তৃণমূলের রাজ্য সভাপতি বেচারাম মান্নাও আসতে পারেন বলে জানা গিয়েছে। দিনক্ষণ ঠিক না হলেও ওই কর্মসূচির আগেই কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে ফালাকাটার কৃষকদের বাড়ি বাড়ি পৌঁছানো কর্মসূচি শেষ করতে চাইছে শাসক দল। আর এক্ষেত্রে ব্লক ও অঞ্চল নেতৃত্বদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এদিনের বৈঠকে এই বার্তা নিয়েই বেশি আলোচনা করা হয়। শেষে তৃণমূল কংগ্রেসের তরফে ফালাকাটা কেন্দ্রে এবার কৃষক পরিবারের কাউকে প্রার্থী করার দাবি নিয়েও অভ্যন্তরীণ বৈঠকে চর্চা হয়।

এ প্রসঙ্গে কিষান ও খেতমজদুর তৃণমূল কংগ্রেসের ফালাকাটা ব্লক সভাপতি সুনীল রায় বলেন, ‘কৃষি আইন সহ কেন্দ্রীয় সরকারের নানা বঞ্চনার কথা কৃষকদের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হবে বলে বৈঠকে স্থির হয়েছে। জানুয়ারি মাসেই সংগঠনের তরফে ফালাকাটায় বড় আকারে কর্মসূচি হতে পারে। সেখানে রাজ্য নেতৃত্বরাও উপস্থিত থাকবেন।’

কৃষক প্রার্থী প্রসঙ্গে তিনি বলেন, ‘ফালাকাটা কেন্দ্রে সংখ্যাগরিষ্ঠ ভোটার হলেন কৃষক। এরমধ্যে তপশিলি জাতির সংখ্যাই বেশি। তাই দলের প্রার্থী এবার কৃষক পরিবারের কাউকে করা হোক, সেই আবেদন করা হবে।’ তবে সংগঠনের জেলা সভাপতি প্রসেনজিৎ রায় বলেন, ‘কৃষক পরিবার থেকে প্রার্থীর দাবি উঠতেই পারে। তবে প্রার্থীর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন দলনেত্রী। ফালাকাটার এই দাবি দলের উপরমহলে জানানো হবে।’