কপালকুন্ডলার প্রয়োজন বিজেপির, বঙ্গভঙ্গ ইস্যুতে মন্তব্য সুখেন্দুর

89
ছবি: সংগৃহীত

কলকাতা: ‘কপালকুন্ডলার প্রয়োজন বিজেপির। যিনি বিজেপিকে বলবেন, হে পথিক তুমি পথ হারিয়েছ।’ বিজেপি সাংসদদের বঙ্গভঙ্গের মন্তব্যকে কটাক্ষ করে সোমবার সংবাদমাধ্যমের মুখোমুখী হয়ে এভাবেই সমালোচনার সুর চড়ালেন তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায়। এককথায় বলা যেতে পারে প্রকারন্তরে বিজেপিকে ‘দিশাহীন’ বলে অখ্যায়িত করলেন তিনি।

তিনি অভিযোগের সুরে বলেন, ‘দেশে উগ্রপন্থা দমনের আইন আছে, কিন্তু সেই আইন কেন্দ্র সরকার সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রয়োগ করছে না। উলটে কেন্দ্র সরকার ও প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ছাত্রছাত্রীরা সমালোচনা করলেই তাদের জেলে পোরা হচ্ছে। এটা দ্বিচারিতা ছাড়া আর কিছুই নয়।’ অন্যদিকে বঙ্গভঙ্গের বিরুদ্ধে সুর চড়িয়ে বিজেপির সমালোচনা করে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘আসলে ইতিহাস সম্পর্কে কোনও জ্ঞান বা ধারণা নেই বিজেপির। একইসঙ্গে ওরা পশ্চিমবঙ্গকে ভাগ করতে চাইছে, অন্যদিকে পশ্চিমবঙ্গ দিবস পালন করতে চাইছে। এটা দ্বিচারিতা ও হাস্যস্কর।’ তাঁর মতে বাঙালি ও বাংলার প্রতি ওদের কোনও দায়ভার বা সম্মানবোধ আছে বলে তিনি মনে করেন না।

- Advertisement -

এসবের ঊর্ধ্বে গিয়ে মুকুল রায়ের মন্তব্য, লোকসভা নির্বাচনের প্রথম আসন বিজেপি দখলে এসেছিল উত্তরবঙ্গ থেকেই। আর বিজেপির ভাঙন শুরু হল উত্তরবঙ্গ থেকেই। এটা শেষের শুরু।