চা বাগানে উন্নয়ন নিয়ে বিজেপির বিরুদ্ধে একাধিক অভিযোগ তৃণমূলের

159

চালসা, ১৫ ডিসেম্বরঃ চা বাগানের উন্নয়নে কেন্দ্রীয় সরকার কোনও কাজই করেনি। শুধু এসে ভাষণ দিয়ে চলে গিয়েছে। দশরথ তিরকি ও শুক্রা মুন্ডা বিজেপিতে যোগদানের পর এখন তাঁরা নিজের এলাকায় ঢুকতে পারছেন না। চা বাগানের মানুষ বিজেপির ভাওতাবাজি কথায় বিশ্বাস করে না। শুক্রবার চালসায় এসে এক সাংবাদিক বৈঠক থেকে বিজেপির বিরুদ্ধে এমনই অভিযোগ তুললেন, চা বাগান তৃনমূল কংগ্রেস মজদুর ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি তথা আলিপুরদুয়ার জেলা পরিষদের মেন্টর মোহন শর্মা। এদিনের ওই সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন সদ্য তৃণমূলে যোগ দেওয়া নাগড়াকাটার সমাজসেবী সঞ্জয় কুজুর, প্রকাশ নায়েক, উমেশ কালানদী প্রমুখ।

মোহন শর্মা বলেন, ২০১৪ সালে বীরপাড়ায় নরেন্দ্র মোদি ডুয়ার্সের ৭ টি ডানকান্সের চা বাগান খোলার কথা বললেও, তাঁরা তা করেননি। রাজ্য সরকারের উদ্যোগেই সেই চা বাগানগুলো সচল হয়েছে। তিনি আরও বলেন, শুক্রবার ৫ দফা দাবির ভিত্তিতে তরাই ও ডুয়ার্সের প্রায় ২০০ টি চা বাগানে সকাল ৮ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত ধর্না কর্মসূচি পালন করা হয়।

- Advertisement -

সেখান থেকেই শ্রমিকদের অবসরের বয়স ৬০ করা, পিএফের বকেয়া টাকা জমা, আধার লিঙ্কের সমস্যার সমাধান, শ্রমিকদের হাজিরা বৃদ্ধি ইত্যাদি দাবি নিয়ে এদিনের ধর্নায় দারুণ সাড়া মিলেছে বলে দাবি। মূলত চা বাগানে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধেই এদিনের এই ধর্না কর্মসূচি ছিল। চা বাগানে বিজেপির আর নয় অন্যায় কর্মসূচিকেও কটাক্ষ করেন তিনি। চা বাগানের মানুষ তৃনমূলের সাথে আছে এবং থাকবে বলে দাবি করেছেন তিনি।