কৃষি বিল ইস্যুতে অকালি দলের অবস্থানকে সমর্থন তৃণমূলের  

360

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: কৃষি বিলের প্রতিবাদে শনিবার এনডিএ জোট ছেড়েছে শিরোমণি অকালি দল। কৃষি বিল ইস্যুতে অকালি দলের অবস্থান সমর্থন করেছে তৃণমূল কংগ্রেস। রবিবার তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়ান বলেন, আমরা সুখবীর সিং বাদল এবং কৃষি বিল ইস্যুতে শিরোমণি অকালি দলের অবস্থান সমর্থন করি। কৃষকদের পক্ষে লড়াই তৃণমূল ডিএনএ’র একটি অংশ। ২০০৬ সালে তৃণমূল নেত্রী তথা পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের অধিকারের জন্য জীবনের ঝুঁকি নিয়ে ২৬ দিনের ঐতিহাসিক অনশন করেছিলেন। আমরা কৃষি বিল ২০২০-এর বিরোধিতা করছি।’

কৃষি বিলের প্রতিবাদে শনিবারই এনডিএ জোট ছাড়ার কথা ঘোষণা করেছিল শিরোমণি অকালি দল। অকালি দলের বক্তব্য ছিল, কৃষকরা যাতে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য পান, আইনে সেটা নিশ্চিত করা হোক। কিন্তু বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার সেই দাবিকে আমল দেয়নি। সেকারণেই জোট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

- Advertisement -

সম্প্রতি এই বিলের প্রতিবাদে কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে পদত্যাগ করেছেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদলের পুত্রবধূ তথা শিরোমণি অকালি দলের নেত্রী হরসিমরত কউর বাদল। হরসিমরতই ছিলেন পঞ্জাবের একমাত্র কেন্দ্রীয় মন্ত্রী। পঞ্জাবে কৃষি বিল বিরোধী আন্দোলন ক্রমশ তীব্র হচ্ছে। শরিক অকালি দলও এই বিলের প্রতিবাদে সরব হয়েছে। এনডিএ জোটের অন্যতম পুরনো শরিক হল শিরোমণি অকালি দল। কিন্তু কৃষি বিলের প্রতিবাদে তারা এনডিএ জোট ছাড়ল।

এদিকে, কৃষি বিলের প্রতিবাদে পঞ্জাবের পাশাপাশি দেশের অন্য রাজ্যগুলিতেও বিক্ষোভ শুরু হয়েছে। শুক্রবার কৃষি বিলের প্রতিবাদে পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল হয়েছে। সিপিএম সহ অন্য বামপন্থী সংগঠন, তৃণমূল, কংগ্রেস কেন্দ্রের কৃষি বিলের প্রতিবাদে সরব হয়েছে।