কৃষকদের ডাকা ভারত বনধকে সমর্থন করলেও রাস্তায় নামবে না তৃণমূল: সুদীপ

425

কলকাতা: কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত কৃষকদের ডাকা ৮ ডিসেম্বর ভারত বনধকে সমর্থন করলেও রাস্তায় নেমে তা সফল করবে না তৃণমূল কংগ্রেস। শনিবার দুপুরে আন্দোলনকারীদের তিন নেতা তথা আকালি দলের তিন সাংসদের সঙ্গে তৃণমূল ভবনে বৈঠকে বসেছিলেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় ও ডেরেক ও’ব্রায়েন। বৈঠক শেষে সুদীপবাবু সাংবাদিকদের জানান, এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কতখানি কৃষক-দরদি তার উদাহরণ তাঁদের সামনে তুলে ধরেছেন।

সুদীপবাবু জানান, সিঙ্গুর-নন্দীগ্রামের আন্দোলনের চিত্র ও তাঁদের সামনে তুলে ধরতে সামর্থ্য হয়েছেন তাঁরা। এছাড়া এরাজ্যের র‍্যাশন ব্যবস্থা এবং করোনা পরিস্থিতিতে রাজ্য সরকার কৃষক ও সাধারণ মানুষের জন্য কি কি কাজ করেছেন, তাও তাঁরা তুলে ধরেছেন। তিনি জানান, কৃষক আন্দোলনের ৩ প্রতিনিধিকে তাঁরা বোঝাতে সমর্থ হয়েছেন যে তৃণমূল কংগ্রেস কতখানি কৃষক-দরদি।

- Advertisement -

শুধু তাই নয়, তাঁরা যে কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করেন সেটাও তাঁদের বোঝাতে সমর্থ হয়েছেন। এদিন সুদীপবাবু বলেন, ‘রাজ্য সরকার কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে সর্বশক্তি নিয়োগ করবে।’ তিনি এদিন অভিযোগ তোলেন, কেন্দ্রীয় সরকার মুখে কৃষকদের সমস্যা মেটানোর কথা বললেও বাস্তবে সে ব্যাপারে কতখানি সহানুভূতিশীল তারা তা নিয়ে সন্দেহ রয়েছে তাঁদের। তাঁরা চান, কেন্দ্রীয় সরকার অবিলম্বে কৃষি আইন প্রত্যাহার করে তা স্ট্যান্ডিং কমিটিতে পাঠাক।

এছাড়াও তিনি কৃষক আন্দোলনের ওই প্রতিনিধিদের জানিয়ে দিয়েছেন, আগামী ৮ থেকে ১০ ডিসেম্বর তাঁরা মধ্য কলকাতার গান্ধি মূর্তির পাদদেশে অবস্থান বিক্ষোভে বসবেন। আর সেটা হবে দেশজুড়ে যে কৃষক আন্দোলন শুরু হয়েছে তার সমর্থনে। দলের কৃষি ও খেত মজদুর সংগঠন ওই আন্দোলনে শামিল হলেও ১০ তারিখ বিকেলে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই আন্দোলনের সমর্থনে বক্তব্য রেখে সেই অবস্থান-বিক্ষোভ প্রত্যাহার করবেন।