কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদে শুক্রবার বিক্ষোভ কর্মসূচি তৃণমূল ছাত্র পরিষদের

444

কলকাতা: শুক্রবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। কিন্তু করোনার প্রাদুর্ভাবের কারণে এবার সেই দিনটি উদযাপনে তৃণমূলের পক্ষ থেকে বেশকিছু নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। আগামীকাল কলকাতার মেয়ো রোড ও রেড রোডের সংযোগস্থলে গান্ধী মূর্তির পাদদেশে একঘণ্টার অবস্থান বিক্ষোভে সামিল হওয়ার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল ছাত্র পরিষদ। সেই অবস্থান-বিক্ষোভে তারা জেইই ও নিট পরীক্ষা গ্রহণ করার ব্যাপারে কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাবে। ওই অবস্থান বিক্ষোভে সামিল হতে পারেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও।

প্রসঙ্গত উল্লেখ্য, ওই পরীক্ষা পিছোনোর জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীকে পরপর দুটি চিঠি লিখেছেন। এছাড়া গতকাল তিনি দিল্লি ব্যতীত দেশের বিরোধীদের শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রী ও কংগ্রেসের সর্বভারতীয় সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে সামিল হয়েছিলেন। সেই বৈঠকে তার প্রস্তাব অনুসারে বিরোধী দলগুলি সম্মিলিতভাবে কেন্দ্রের ওই সিদ্ধান্তের প্রতিবাদে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

- Advertisement -

মমতা বন্দ্যোপাধ্যায় সহ দেশের বিরোধী দলের নেতাদের একটা বড় অংশের বক্তব্য, বর্তমানে দেশে করোনার সংক্রমণের দরুণ যে অবস্থার সৃষ্টি হয়েছে, তাতে ওই বিপুলসংখ্যক পরীক্ষার্থীর সশরীরে পরীক্ষা কেন্দ্রে গিয়ে পরীক্ষায় বসাটা সঠিক হবে না। এছাড়া ওই বিপুল সংখ্যক পরীক্ষার্থীদের প্রয়োজনীয় দূরত্ব বজায় রেখে পরীক্ষায় বসার জন্য উপযুক্ত ব্যবস্থা করাও রাজ্যের পক্ষে খুবই সমস্যার বিষয় হবে। তাই তারা চান, এই মুহূর্তে ওই পরীক্ষা স্থগিত রাখা হোক।