২১ জুলাই কালীঘাটে মঞ্চ বেঁধে ‘ভার্চুয়াল জনসভা’

529

স্বরূপ বিশ্বাস, কলকাতা: আধুনিক প্রযুক্তির সাহায্য নিয়ে এবারই প্রথম ২১ জুলাই শহিদ দিবসে তৃণমূলের ভার্চুয়াল জনসভা হতে চলেছে। কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাসভবন সংলগ্ন মাঠে মঞ্চ তৈরি করা হবে। মঞ্চ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজ্যজুড়ে তৃণমূলের সর্বস্তরের নেতাকর্মীদের উদ্দেশ্যে বার্তা দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের প্রতিটি জেলার তৃণমূলের অফিসের সঙ্গে ভিডিও কনফারেন্সের সংযোগ থাকবে।

করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এবছরই প্রথম তৃণমূল ২১ জুলাই শহিদ দিবসে কলকাতার ধর্মতলা সমাবেশ করছে না। ভার্চুয়াল জনসভার এই কর্মসূচির কথা শুক্রবার দলের বৈঠকে জানাবেন তৃণমূল নেত্রী। ২১ জুলাই জেলা অফিসের সামনে ভার্চুয়াল জনসভা মিনি সংস্করণও করা যেতে পারে বলে জানিয়েছে তৃণমূল।

- Advertisement -

দলের খবর প্রতিবছরের মতো এবারও ২১ জুলাই মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী দলের নেতা-কর্মীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ বার্তা দেবেন ২০২১-এর ভোটের লক্ষ্যে এবার নেত্রীর বার্তা তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। করোনা ও আমপানের ত্রাণ ও র‍্যাশন নিয়ে দলের বিরুদ্ধে বিরোধীদের লাগাতার দুর্নীতির অভিযোগে শাসকদল এখন কিছুটা অস্বস্তিতেই। দলের বিরুদ্ধে গোষ্ঠীদ্বন্দ্বের অভিযোগ জানিয়ে পার্টির নেতাকর্মীদের একাংশের বিরুদ্ধে এই দুর্নীতির বিষয়টি উঠে এসেছে। স্বভাবতই ২১ জুলাই নেত্রী এ ব্যাপারে মুখর হবেন। দলের পরামর্শদাতা ভোট কুশলি প্রশান্ত কিশোর (পিকে)-ও চাইছেন এই ব্যাপারে নেত্রী দলের উদ্দেশ্যে কড়া বার্তা দিক। ২০২১-এর বিধানসভা ভোট আসার আগেই রাজ্যবাসীর কাছে দলের ভাবমূর্তি ফেরাতেই এটা জরুরী। তা না হলে পার্টিকে ফল ভুগতে হতে পারে বলে নেত্রীকে সতর্ক করে দিয়েছেন পিকে। দলের খবর, এই ব্যাপারে পিকের পরামর্শকে পূর্ণ সমর্থন জানিয়েছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়।

পার্টি সূত্রে খবর, ২১ জুলাই ভার্চুয়াল জনসভায় এই ব্যাপারে দলকে কড়া বার্তা দিতে মানসিক প্রস্তুতি শুরু করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তার একটা আভাস আগামী শুক্রবার দলের ভিডিও কনফারেন্সের বৈঠকের দিতে পারেন তৃণমূল নেত্রী। ২০২১-এর ভোটের আগে দলের শুদ্ধিকরণ প্রক্রিয়া চালানো হবে দ্রুত গতিতে। ঘনিষ্ঠ মহলে মুখ্যমন্ত্রী বলেই দিয়েছেন, ‘দুর্নীতিগ্রস্তদের দলে কোনও ঠাঁই হবে না। এদের চিহ্নিত করতে হবে। শোকজ করতে হবে অবিলম্বে। ২৪ ঘণ্টার মধ্যে সদুত্তর না মিললে অভিযুক্তকে দল থেকে বের করে দেওয়া হবে। যেই হন দলের, কাউকে রেয়াত করা হবে না। এই কড়া বার্তা নেত্রী ২১ জুলাইয়ের ভার্চুয়াল জনসভা থেকে দেবেন। প্রতিবছরের মতো এবারও শহিদ দিবসে দলের আগামী কর্মসূচির কথা ঘোষণা করবেন নেত্রী। জেলায় জেলায় সামান্য কিছু সাংগঠনিক রদবদলও করবেন নেত্রী। তার একটু আভাসও মিলবে আগামী শুক্রবার দলের বৈঠকে।