উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, আপাতত ভারী বৃষ্টির সতর্কতা নেই দক্ষিণবঙ্গে

2207

কলকাতা: শরতের আকাশে চলছে মেঘ-রোদের লুকোচুরি খেলা। গত কয়েকদিনে এমনিতেই উত্তরবঙ্গে বৃষ্টির জেরে জলমগ্ন হয়ে পড়েছে বিভিন্ন এলাকা। সোমবার রোদ ঝলমলে আকাশ থাকলেও উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টির সতর্কতা দিল আলিপুর আবহাওয়া দপ্তর।

ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। আগামী কয়েকদিন ভারী বৃষ্টি হবে অসম, মেঘালয়-সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে। এর ফলে উত্তরবঙ্গের নদীর জলস্তর বাড়ার আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি নিচু এলাকা প্লাবনের আশঙ্কা করা হচ্ছে।

- Advertisement -

বিহারের উপর অবস্থান করা একটি নিম্নচাপের জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প রাজ্যে ঢুকতে শুরু করেছে। পাশাপাশি মৌসুমী অক্ষরেখা নিম্নচাপ এলাকার ওপর দিয়ে মালদা হয়ে বাংলাদেশের ওপর দিয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত হয়েছে। এর প্রভাবেই প্রচুর জলীয়বাষ্প ঢুকে বৃষ্টি বাড়ছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। এই বছর দক্ষিণের তুলনায় বেশি বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সতর্কতা নেই। তবে হাওয়া অফিস সূত্রে খবর, বাতাসে জলীয়বাষ্প থাকায় দক্ষিণবঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে।