পাচার হওয়ার আগে তক্ষক উদ্ধার, গ্রেপ্তার ৩

93

বক্সিরহাট: সীমান্তে পাচার হওয়ার আগে মূল্যবান তক্ষক উদ্ধার করল অসম বনদপ্তর ও পুলিশ। পাচারের সঙ্গে যুক্ত সন্দেহে পুলিশ তিন ব্যাক্তিকে গ্রেপ্তার করে। শনিবার গোপন সূত্রে খবর পেয়ে দুই বনরক্ষী হিতেন মণ্ডল ও খগেন বৈশ্য এবং আগমনি থানার ওসি এম রহমানকে সঙ্গে নিয়ে অসমের বেলগুড়ির তল্লী এলাকায় হানা দিয়ে তিন ব্যক্তিকে আটক করেন। তাদের কাছ থেকে বহু মূল্যবান একটি তক্ষক উদ্ধার করেন তাঁরা।

বক্সিরহাট সীমান্ত সংলগ্ন অসমের ছাগলিয়া বন দপ্তরের ভারপ্রাপ্ত আধিকারিক দীপক চক্রবর্তী জানান, পাচারকারীরা অসমের জঙ্গল থেকে ঐ তক্ষকটিকে ধরে পশ্চিমবঙ্গের এক পাচারকারীর কাছে তা ২ লক্ষ টাকায় বিক্রির জন্য অপেক্ষা করছিল। অগ্রিম হিসেবে জনৈক ব্যক্তির ৬০ হাজার টাকা নিয়ে সেখানে যাবার কথা ছিল। তাঁর আগেই তাঁরা সেখানে হানা দেন। তক্ষকটির সঙ্গে তাঁরা পাচারকারীদের ব্যবহার করা একটি মোটর বাইক ও একটি স্কুটি বাজেয়াপ্ত করেন বন দপ্তর।

- Advertisement -

দীপকবাবু জানান, এই ঘটনার সঙ্গে যুক্ত সন্দেহে তাঁরা অসমের ধুবরী জেলার কাচোখানার বাসিন্দা প্রদীপ পাশ (২৬), দক্ষিণ রায়পুরের বাসিন্দা সঞ্জয় রায় (২৮) ও কোকরাঝাড় জেলার জলডোবার বাসিন্দা নিতেন মারাককে গ্রেপ্তার করা হয়। তিনি আরও বলেন, প্রায় একমাস আগে একইভাবে আরও একটি তক্ষক পাচারের আগে উদ্ধার করা হয়। পাশাপাশি এরসঙ্গে কোনও বড় চক্র জড়িত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।