টোকিও গেমসে বিদেশি দর্শকে না আয়োজকদের

টোকিও : টোকিও অলিম্পিক ও প্যারা অলিম্পিকে বিদেশি দর্শকের ওপর নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকরা। শনিবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটি, গেমসের আয়োজক কমিটি সহ আরও দুই বিভাগের উপস্থিতিতে হওয়া সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। জাপানে করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে ও গেমস নিয়ে নাগরিকদের ক্ষোভের আগুনে জল ঢালতে এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

করোনার জন্য ২০২০ টোকিও অলিম্পিক একবছর পিছিয়ে দেওয়া হয়েছে। কিন্তু বিশ্বে করোনা সংক্রমণের হার না কমায় এবছর জুলাই-অগাস্টে গেমস করার বিপক্ষেই মত দিয়েছেন জাপানের নাগরিকরা। সম্প্রতি এক সমীক্ষার ফল অনুযায়ী, প্রায় ৭০ শতাংশ নাগরিক এখন গেমস হওয়ার বিরুদ্ধে সওয়াল করেছেন। পাশাপাশি অপর একটি সমীক্ষায় দাবি করা হয়েছে, প্রায় ৭৭ শতাংশেরও বেশি নাগরিক চাইছেন না, অলিম্পিকের সময় বিদেশ থেকে দর্শক জাপানে আসুক। এই পরিস্থিতিতে নাগরিকদের মন রাখতে বিদেশি দর্শকদের ওপরে আয়োজক কমিটি নিষেধাজ্ঞা জারি করবে বলে মনে করা হয়। শনিবার বৈঠকে সেই সিদ্ধান্তই নেওয়া হয়। ফলে ইতিহাসে প্রথমবার বিদেশি দর্শক ছাড়াই আলিম্পিক হতে চলেছে।

- Advertisement -

এ প্রসঙ্গে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখের মত, আমরা নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি। এজন্য আমাদের বিভিন্ন কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে। তবে জাপানের বিভিন্ন সংবাদমাধ্যম দাবি করেছে, পরবর্তীতে অবস্থার পরিপ্রেক্ষিতে বিদেশি দর্শকে ছাড়পত্র দেওয়া হতে পারে বলেও বৈঠকে আলোচনা হয়েছে। অন্যদিকে, শনিবার জাপানে রিখটার স্কেলে ৭.২ মাত্রার ভূমিকম্প হওয়ায় সুনামির আতঙ্ক ছড়িয়ে পড়ে। যদিও অলিম্পিক আয়োজনের ওপর এর কোনও প্রভাব পড়েছে কি না, তা নিয়ে মুখ খোলেননি আয়োজকরা।