গাজোলে ফের অবস্থান বিক্ষোভে টোলপ্লাজার কর্মীরা

270
ছবি: পঙ্কজ ঘোষ

গাজোল: ফের অবস্থান বিক্ষোভে বসলেন টোলপ্লাজার কর্মীরা। বুধবার গাজোল টোলপ্লাজার সামনে অবস্থান বিক্ষোভ দেখান তাঁরা। এর আগে বেআইনিভাবে কর্মী ছাঁটাই বন্ধ, সঠিক সময়ে মাসিক বেতন প্রদান, পিএফ সহ একাধিক দাবিতে টোলপ্লাজার সামনে বিক্ষোভ দেখিয়েছিলেন কর্মীরা। তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির নেতৃত্বে চলে বিক্ষোভ আন্দোলন।

শ্রমিক সংগঠনের বক্তব্য, সেদিন টোলপ্লাজা কর্তৃপক্ষ জানিয়েছিল যে ১৫ জুলাই সংগঠনের সঙ্গে আলোচনায় বসবে কর্তৃপক্ষ। সংগঠনের অভিযোগ, হঠাৎ করেই আলোচনার তারিখ বদলে ফেলে টোলপ্লাজা কর্তৃপক্ষ। আলোচনার তারিখ যে বদল করা হচ্ছে সে বিষয়ে সংগঠনের তরফে লিখিতভাবে জানানোর দাবি করা হয়েছিল। কিন্তু সেই দাবি না মানায় বুধবার সকাল থেকে আবার টোলপ্লাজার সামনে ধর্না দেন কর্মীরা। এতে নেতৃত্ব দেন সংগঠনের ব্লক সভাপতি অরবিন্দ ঘোষ। দীর্ঘক্ষণ অবস্থান বিক্ষোভ চলার পর অবশেষে দুপুরে টোলপ্লাজা কর্তৃপক্ষ লিখিতভাবে আলোচনার দিনক্ষণ জানানোর পর ধর্না প্রত্যাহার করে নেওয়া হয়।

- Advertisement -

শ্রমিক সংগঠনের সভাপতি অরবিন্দ ঘোষ বলেন, ‘আমাদের সংগঠন থেকে সামনের সারিতে দাঁড়িয়ে যাঁরা আন্দোলন করছেন তাঁদের হঠাৎ করে কাজ থেকে বসিয়ে দেওয়া হচ্ছে। এর আগে ২৫ জুন বেআইনিভাবে ছাটাই বন্ধ করা, নিয়মিত মাসিক বেতন প্রদান এবং পিএফ ছাড়াও বেশ কিছু দাবি-দাওয়া নিয়ে টোলপ্লাজার কর্মীরা আন্দোলন করেছিলেন। সেদিন টোলপ্লাজা কর্তৃপক্ষ জানিয়েছিল যে বিষয়টি নিয়ে এদিন আলোচনায় বসা হবে। কিন্তু দিন দুয়েক আগে আমরা জানতে পারি, আলোচনার দিন নাকি বদল করছে কর্তৃপক্ষ। আমরা কর্তৃপক্ষকে বলেছিলাম আলোচনার দিন বদল করা হলে লিখিতভাবে তা জানাতে হবে। কিন্তু তারা তা জানায়নি। এতে ক্ষুব্ধ হয়ে শ্রমিকেরা এদিন আবার অবস্থান বিক্ষোভ শুরু করেন।’

অবশেষে দীর্ঘক্ষণ অবস্থান চলার পর দুপুরে কর্তৃপক্ষ জানায়, আগামী ৩০ জুলাই তারা আলোচনায় বসবে। সেদিন আলোচনায় উপস্থিত থাকবেন আইএনটিটিইউসির জেলা সভাপতি মানব বন্দ্যোপাধ্যায়। শ্রমিক সংগঠনের সভাপতি জানিয়েছেন, সেদিনের আলোচনা থেকে নিশ্চয়ই একটা ভাল ফলাফল বেরিয়ে আসবে। তবে শ্রমিকদের স্বার্থ রক্ষার জন্য সবরকম আন্দোলনে যেতে প্রস্তুত আছে আইএনটিটিইউসি।