সিবিএসই বোর্ডের সেরা অধ্যক্ষ হিসাবে মনোনীত আসানসোলের শিক্ষক

741

আসানসোল, ৩০ অগাস্টঃ বাংলা থেকে একমাত্র সিবিএসই বোর্ডের সেরা অধ্যক্ষের শিরোপা পাওয়ার জন্য মনোনীত হলেন পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের বার্নপুর রিভারসাইড স্কুলের অধ্যক্ষ ডঃ সুশীল কুমার সিনহা। সারা দেশের ১৫ জন প্রিন্সিপাল তথা অধ্যক্ষ ও ২৪ জন শিক্ষকের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে একমাত্র তিনিই এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বলে জানা গিয়েছে। সুশীল বাবুর মনোনীত হওয়ার খবরে স্কুলের পড়ুয়া, শিক্ষক থেকে অভিভাবকরা খুশি।

জানা গিয়েছে, শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য দেওয়া হয়ে থাকে এই পুরস্কার। সারা দেশের সিবিএসই অনুমোদিত স্কুলগুলির মধ্যে থেকে অধ্যক্ষ ও শিক্ষকদের মধ্যে সেরাকে প্রতি বছর এই পুরস্কার দেওয়া হয়। ২০০০ সাল থেকে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন দপ্তর বা বর্তমানে শিক্ষা দপ্তর এই পুরস্কার দিয়ে আসছে। এই পুরস্কার পাওয়ার ক্ষেত্রে বিবেচিত হতে গেলে একজন শিক্ষকের টানা ১০ বছর শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হয়। তেমনই অধ্যক্ষের ক্ষেত্রে ১০ বছর শিক্ষকতার পাশাপাশি ৫ বছরের অধ্যক্ষ হিসাবে অভিজ্ঞতা থাকাটাও জরুরী। শুধু তাই নয়, একজন অধ্যক্ষ বা শিক্ষক তিনি নিজের বিষয় ছাড়াও স্কুলের কোন কোন বিষয়কে গুরুত্ব দিয়েছেন, স্কুলের রেজাল্ট কেমন? এরকরম অন্তত ১০ থেকে ১৫টির মতো নির্দিষ্ট প্রশ্নের উত্তর পাঠাতে হয়। তারপর দিল্লি থেকে সেই অধ্যক্ষ বা শিক্ষকের সঙ্গে যোগাযোগ করে আরও তথ্য জানা হয়। এইসব কিছুর পরে পুরষ্কারের জন্য বিবেচিত হওয়া যায় বলে সুশীল কুমার সিনহা এদিন জানিয়েছেন।

- Advertisement -

বার্ণপুর রিভারসাইড স্কুলের অধ্যক্ষ বলেন, ১৯৮৯ সাল থেকে বার্নপুর রিভারসাইড স্কুলে শিক্ষকতা করছি। এই পুরষ্কার পেতে চলেছি বলে আমার খুব ভালো লাগছে। এই রাজ্য থেকে আমি একমাত্র এই সম্মান পেতে চলেছি। তিনি আরও জানান, এই পুরস্কার শুধু আমার একার নয়। তা স্কুলের সমস্ত শিক্ষক-শিক্ষিকা থেকে স্কুল পরিচালন সমিতি, পড়ুয়া ও অভিভাবক সকলের। এই পুরস্কার স্কুলকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে আমাকে উৎসাহ বাড়াবে। সেই সঙ্গে আমার স্কুলের প্রতি দায়িত্ব আরও বেড়ে গেল। আমার নাম এই পুরষ্কারের জন্য মনোনীত করায় সিবিএসই কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। ডঃ সিনহা এই পুরস্কার স্কুলকে উৎসর্গ করছেন বলে জানিয়েছেন।