দুর্ঘটনার কবলে গাড়ি, উদ্ধার চার শতাধিক কচ্ছপ

0

বর্ধমান: দুর্ঘটনা জেরে মাঝরাস্তায় উল্টে যাওয়া মাছের গাড়ি থেকে উদ্ধার হল চার শতাধিক কচ্ছপ। বৃহস্পতিবার চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমানের জামালপুরে। উদ্ধার হওয়া কচ্ছপগুলি পুলিশের তরফে বনদপ্তরের হাতে তুলে দেওয়া হয়েছে। অন্যদিকে, ওই গাড়িটি আটক করে তদন্ত শুরু করেছে পুলিশ। পুলিশের পাশিপাশি তদন্তে জোর দিয়েছে বনদপ্তরও।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন ভোর রাতে জামালপুর থানার চৌবেড়িয়া পুলের কাছে মেমারি-তারকেশ্বর রাজ্য সড়কে একটি ছোট মালবাহী গাড়ি আচমকাই নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। ঘটনার খবর পেতেই টহলদারি পুলিশের গাড়ি সেখানে পৌঁছায়। যদিও পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর গাড়ির চালক বা খালাসি ঘটনাস্থল ছেড়ে চম্পট দেয়। অন্যদিকে, গাড়িটি উদ্ধারের সময় পুলিশের নজরে আসে মাছের কার্টুনের নিচে বেশ কয়েকটি বস্তায় কিছু ভরা রয়েছে। বস্তার মুখ খুলতেই বাড়িয়ে আসে কচ্ছপ।

- Advertisement -

জামালপুর থানার ওসি অরুণ সোম জানিয়েছেন, দুর্ঘটনার কবলে পড়া ওই গাড়ি থেকে ১৬টি বস্তা উদ্ধার হয়। তাতে মোট ৪০২টি কচ্ছপ ছিল। সেগুলি বনদপ্তরের হাতে তুলে দেওয়া হয়েছে। গাড়ি বাজেয়াপ্ত করার পাশাপাশি কচ্ছপ পাচারে জড়িতদের খোঁজে তদন্ত শুরু হয়েছে।

বর্ধমানের বনদপ্তরের এক আধিকারিক বলেন, ঘটনার পরিপ্রেক্ষিতে বোঝা যাচ্ছে কচ্ছপ পাচারে জড়িতরা এখন পাচারের কৌশল বদলেছে। এতদিন বিহার হয়ে আসা বিভিন্ন ট্রেন থেকে কচ্ছপ উদ্ধার হচ্ছিল। বর্ধমান জিআরপি ও আরপিএফ সজাগ থাকায় কচ্ছপ সহ ধরা পড়ছিল পাচারকারীরা। এবার তারা কৌশল বদলে মাছের গাড়িতে কচ্ছপ পাচারের পন্থা নিয়েছে বলেই মনে করা হচ্ছে। সেই কারণে পুলিশের পাশাপাশি বনদপ্তরও এবার থেকে সড়কপথে নজরদারি বাড়াতে তৎপর।