লকডাউন উপেক্ষা করে টোটো চলাচল, প্রতিবাদে বিক্ষোভ সিটিঅটো চালকদের

91

রাজগঞ্জ: লকডাউন উপেক্ষা করে টোটো চলাচলের প্রতিবাদে বিক্ষোভ দেখান সিটিঅটো চালকরা। রবিবার থেকে রাজ্যে ১৫ দিনের লকডাউন শুরু হয়েছে। দোকানপাট ও যানবাহন থেকে শুরু করে যাবতীয় কার্যক্রম খোলা ও বন্ধের ব্যাপারে নির্দেশিকা দেওয়া হয়েছে। নির্দেশিকা অনুযায়ী, জরুরি ও আপৎকালীন এবং অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া যানবাহন চলাচল করতে পারবে না। রাজ্যের এই নির্দেশিকা অমান্য করে শিলিগুড়ি সংলগ্ন রাজগঞ্জের ফুলবাড়িতে টোটো চলাচল করছে বলে অভিযোগ। ওই ঘটনায় বুধবার ফুলবাড়িতে বিক্ষোভ দেখান সিটিঅটো চালকরা। তাদের দাবি, টোটো চললে সিটিঅটো চলতে দিতে হবে।

জানা গিয়েছে, ফুলবাড়ি এলাকায় দুইশো টোটো চলাচল করে। অন্যদিকে, ফুলবাড়ি শিলিগুড়ি রুটে প্রায় একশো সিটিঅটো চলে। কার্যত লকডাউনে ওই দুই যানবাহন চলাচল নিষিদ্ধ। কিন্তু টোটোগুলি দিব্যি চলাচল করছে। এর প্রতিবাদে এদিন সিটিঅটো চালকরা বিক্ষোভ দেখান। সিটিঅটো চালকরা জানান, করোনার জন্য রাজ্য সরকার কার্যত লকডাউন ঘোষণা করেছে। আমরাও তা মেনে চলছি। কিন্তু টোটো চলাচল বন্ধ হয়নি। আমরা কেউ ব্যাংক থেকে ঋণ নিয়ে সিটিঅটো কিনেছি, কেউ মালিকের গাড়ি চালাই। কিন্তু উপার্জন বন্ধ হয়ে যাওয়ায় নাভিশ্বাস উঠেছে। অন্যদিকে, সরকারি নির্দেশিকা অমান্য করে দিব্যি টোটো চলাচল করছে। পুলিশ প্রশাসন হস্তক্ষেপ করছে না। তাই টোটো চলাচল বন্ধ না হলে আমরাও সিটিঅটো চালাব। টোটো চালকদের বক্তব্য, টোটো চালিয়ে কোনও রকমে সংসার চালান। পেটের টানে টোটো চালাতে বাধ্য হচ্ছেন।

- Advertisement -

শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের জলপাইমোড় ট্র্যাফিকের ওসি মকসেদুল রহমান বলেন, ‘লকডাউনের নির্দেশিকা অনুযায়ী টোটো চলাচল করতে পারবে না। ফুলবাড়িতে টোটো চলাচলের বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।’