টোটো চলাচল শুরু হল ফালাকাটা শহরে, নিয়ম ভাঙলে জরিমানা

457

ফালাকাটা: শর্ত সাপেক্ষে টোটো চলাচল শুরু হল ফালাকাটায়। একটি টোটো সপ্তাহে দু’দিন নির্দিষ্ট রুটে চলাচল করতে পারবে। টোটোতে দু’জনের বেশি যাত্রী উঠতে পারবে না। চালককে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করে টোটো চালাতে হবে। তবে যাত্রীর তুলনায় পণ্য পরিবহনে  বেশি জোর দিতে বলা হয়েছে। এই টোটো চলাচলের জন্য ফালাকাটা শহরে ১১টি নির্দিষ্ট রুট ঠিক করে দেওয়া হয়েছে। প্রশাসনের অনুমতি পেয়ে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি-র তরফে মঙ্গলবার থেকে তিন দিনের জন্য ফালাকাটা শহরের টোটোতে গুলিতে জীবাণু নাশক স্প্রে করা শুরু হয়েছে। এভাবে টোটো চালাতে পেরে কিছুটা উপার্জন হওয়ায় খুশি চালকরা।

ফালাকাটা শহরের লাইফলাইন হল টোটো। শহর ও সংলগ্ন এলাকায় প্রায় তিন হাজার টোটো রয়েছে। টানা লকডাউনের জেরে দুঃস্থ টোটো চালকদের সমস্যা দিনদিন বাড়ছিল। প্রশাসন ও বিভিন্ন সংগঠন থেকে টোটো চালকদের নানাভাবে সহায়তা করা হয়। কিন্তু উপার্জন বন্ধ থাকায় নগদ টাকার অভাবে সংসার চালাতে হিমসিম খাচ্ছিলেন টোটো চালকরা। সম্প্রতি লকডাউন শিথিল হতেই টোটো চলাচল নিয়ে বিডিও অফিসে একাধিক সংগঠনের সঙ্গে প্রশাসনিক বৈঠক হয়। সেই বৈঠকে শর্ত সাপেক্ষে টোটো চলাচলের অনুমতি দেয় প্রশাসন। এরপর আইএনটিটিইউসির উদ্যোগে শহরের ১১ টি রুট নির্দিষ্ট করা হয়। সংগঠন থেকে একটি টোটোকে সপ্তাহে দু’দিন ওই নির্দিষ্ট রুটে দু’জন করে যাত্রী নিয়ে চলাচলের জন্য ছাড়পত্র দেওয়া হয়। যাত্রীর পাশাপাশি পণ্য পরিবহনেও অনুমতি দেওয়া হয়। এইসব শর্ত উপেক্ষা করলে অভিযুক্ত টোটো চালকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সতর্কতা জারি করেছে প্রশাসন। আর নিয়ম ভাঙলে কোনও সংগঠনও টোটো চালকদের পাশে দাঁড়াবে না বলে জানিয়ে দিয়েছে। এসবের প্রেক্ষিতে ফালাকাটা শহরে টোটো চলাচল শুরু হয়েছে।

- Advertisement -

 একই সঙ্গে টোটোর মাধ্যমে কোনওভাবে যাতে জীবাণু সংক্রমণ রোধে টোটোগুলিকে জীবাণু মুক্ত করা হবে। সংগঠনের ব্লক নেতা অশোক সাহা বলেন,’আজ থেকে ফালাকাটা শহরের নতুন চৌপথিতে টোটোতে জীবাণু নাশক স্প্রে করার কাজ শুরু হয়েছে। তিনদিনে প্রায় তিন হাজার টোটোতে এভাবে জীবাণু নাশক স্প্রে করা হবে।’ ফালাকাটার বিডিও সুপ্রতীক মজুমদার বলেন,’দিনে ৪০টির বেশি টোটো চলাচল কর‍তে পারবে না। নির্দিষ্ট রুটে চলাচলকারী টোটোতে দু’জনের বেশি যাত্রী নেওয়া চলবে না।’