প্রশাসনের নির্দেশ অমান্য করে পুরোনো বাজারে ব্যবসায়ীরা

105

ইসলামপুর: প্রশাসনের নির্দেশকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে ইসলামপুর বাজারের সবজি ব্যবসায়ীদের একাংশ কোর্ট মাঠের অস্থায়ী বাজার ছেড়ে পুরোনো জায়গায় ডেরা বেঁধেছে। এদিকে ওই বাজারে ভিড় লেগে থাকায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।

লকডাউনের সময় ভিড় এড়াতে ইসলামপুর পুর প্রশাসন বাজারটি শহরের কোর্ট ময়দানে স্থানান্তর করে। কিন্ত সম্প্রতি অনেক ব্যবসায়ী কোর্ট ময়দান ছেড়ে মন্ডলপাড়ায় রাস্তার দু’পাশে দোকান করছে বলে অভিযোগ। এই বিষয়ে ইসলামপুর পুরসভার প্রশাসক কানাইয়ালাল আগরওয়াল বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। পুলিশকে বিষয়টিল খতিয়ে দেখতে বলা হয়েছে।

- Advertisement -

প্রসঙ্গত, ইসলামপুর মাছ, মাংস, ফল ও শাকসবজি বাজার মন্ডলপাড়া ও চুড়িপট্টি এলাকায় বসত। আবার অনেক ব্যবসায়ীর বাধানো স্থায়ী বাজারের জায়গা না মেলায় তারা বাজারের রাস্তায় দুইপাশে পসরা সাজিয়ে বসতেন। স্বাভাবিকভাবেই ওই এলাকা ক্রমশ ঘিঞ্জি এলাকায় পরিণত হয়। সবসময় সেখানে ভিড় লেগে থাকে। এই বাজারগুলি প্রশাসনের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। এরপর ভিড় এড়াতে শহরের কোর্ট ময়দানে মাছ, মাংস, ডিম, ফল, শাকসবজি বাজার স্থানান্তর করে পুরসভা। বৃষ্টিতে মাঠে জল জমে যাওয়ায় ব্যবসায়ীদের একাংশ কোর্ট ময়দানের বাজার ছেড়ে মন্ডল পাড়ার বাজারে চলে যায়।

প্রশাসনের নির্দেশ অমান্য করে পুরোনো বাজারে ব্যবসায়ীরা| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

ওই ব্যবসায়ীদের অভিযোগ, কোর্ট ময়দানে সামান্য বৃষ্টিতেই জল জমে যায়। মাঠে জল-কাঁদায় থৈথৈ করে। ফলে খরিদ্দারেরা শুকনো জায়াগা কিংবা রাস্তার সামনে থেকেই জিনিস কিনে ফিরে যায়। খরিদ্দার না পেয়ে আর্থিকভাবে ক্ষতি হচ্ছে অনেক ব্যবসায়ীর। এমনও দিন গিয়েছে যেদিন তাঁদের এক পয়সাও আয় হয়নি। তাই বাধ্য হয়ে তাঁরা পুরোনো জায়গায় ফিরে এসেছে। পরিকাঠামো ঠিক করে দিলে তাঁদের কোর্ট ময়দানে ফিরতে অসুবিধা নেই বলেও জানিয়েছেন তাঁরা।

এদিকে পুরসভার তরফে জানানো হয়েছে, মন্ডলপাড়ার বাজারে ও রাস্তার পাশে যেসব ব্যবসায়ীরা নতুন করে বসেছে, তাদের কোর্ট মাঠে ফিরে যেতে বলা হয়েছে। ফিরতে না চাইলে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

এই বিষয়ে ইসলামপুর মার্চেন্ট অ্যাসোসিয়েশনের মুখপাত্র দামোদর আগরওয়াল বলেন, ‘আমরা মন্ডলপাড়ার বাজার ছেড়ে ব্যবসায়ীদের কোর্ট ময়দানের বাজারে যেতে বলেছি। যদি কেউ না যায় তার পাশে আমরা দাঁড়াব না। তবে বাজার শুধু বসালেই হবে না তার পরিকাঠামো ঠিক করা ও ব্যবসায়ীদের সমস্যাও দেখা উচিত পুরসভা ও প্রশাসনের। আমরা পুরসভাকে অনুরোধ করব মাঠের নিকাশি ব্যবস্থার দিকে নজর দিতে।’ ইসলামপুর পুলিশ জেলার এসপি শচীন মক্করকে ফোন করা হলে তিনি এই বিষয়ে কিছু জানাতে রাজি হননি।