যুবক-যুবতীদের স্বনির্ভর করতে এসএসবির তরফে প্রশিক্ষণ শিবির

99

নাগরাকাটা: ডুয়ার্সের ভুটান সীমান্তের যুবক-যুবতীদের স্বনির্ভর করতে প্রাথমিক চিকিৎসার ওপর প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হল। মঙ্গলবার এসএসবি-র ফালাকাটা ১৭ নম্বর ব্যাটেলিয়নের তরফে লুকসানের লালবাহাদুর শাস্ত্রী স্মৃতি বাংলা-হিন্দি হাইস্কুল প্রাঙ্গণে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কমিউনিটি ওয়েলফেয়ার প্রোগ্রামের মাধ্যমে প্রশিক্ষণ শিবিরের উদ্বোধন করেন এসএসবি-র জলপাইগুড়ি সেক্টরের ডিআইজি পরীক্ষিত বেহরা। তিনি জানান, সীমান্তের ৬টি সীমা চৌকি এলাকা মিলিয়ে ৪১টি গ্রামের ১৩০ জন যুবক-যুবতীকে প্রশিক্ষণ দেওয়া হবে। এর ফলে তাঁরা স্বনির্ভর হওয়ার পাশাপাশি প্রত্যন্ত এলাকার বাসিন্দারাও সমস্যায় পড়লে তাঁদের মাধ্যমে প্রাথমিক চিকিৎসা পাবেন।

- Advertisement -

এসএসবি সূত্রেই জানা গিয়েছে, এই কোর্সটি তিন সপ্তাহের। ইনস্টিটিউট অফ টেকনিক্যাল ইনফরমেশন অ্যান্ড কম্পিউটার এডুকেশন নামে একটি সংস্থা প্রশিক্ষণটি পরিচালনা করবে। কোর্সের মেয়াদ শেষে শংসাপত্র দেওয়া হবে। এতে ডুয়ার্সের বান্দাপানি, চামুর্চি, লুকসান, গাঠিয়া, জিতি ও কালাপানির মতো সীমান্ত এলাকার ছেলেমেয়েদের সুযোগ দেওয়া হয়েছে। এদিনের অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ১৭ নম্বর ব্যাটেলিয়নের আধিকারিক ঋষিকেশ শ্রীবাস্তব, লুকসান গ্রাম পঞ্চায়েতের প্রধান মনোজ মুণ্ডা সহ আরও অনেকে।