মাস্ক ছাড়া ট্রেনে চড়লে জরিমানা, অনাদায়ে রাস্তা ঝাঁট

420

মুম্বই: দিনবেদিন সংক্রমণের গ্রাফ প্রায় বেড়েই চলেছে। তাই করোনাকে প্রতিরোধ করতে বিশেষজ্ঞরা বারবার স্যানিটাইজার বা সাবান জলে হাত পরিষ্কার রাখার পাশাপাশি কোভিডের শৃঙ্খল ভাঙতে একান্ত প্রয়োজনীয় মাস্ক পরার পরামর্শ দিয়েছেন। কিন্তু নিয়মনীতির তোয়াক্কা না করে গা ছাড়া মনোভাব দেখা যাচ্ছে অনেকেরই। এমন অবস্থায় মাস্ক পরা একপ্রকার নিশ্চিত করতেই এই বিশেষ ব্যবস্থা নিয়েছে মহারাষ্ট্র প্রশাসন।

প্রশাসন সূত্রে খবর, মাস্ক না পরা অবস্থায় ট্রেনে বা কোনও গণপরিবহনে চড়লেই দিতে হবে ২০০ টাকা জরিমানা। তৎক্ষণাৎ সেই টাকা কারও কাছে না থাকলে অপেক্ষা করবে আরও মোক্ষম শাস্তি। সেক্ষেত্রে রাস্তা ঝাঁট দিতে হবে তাদের।

- Advertisement -

বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি) ইতিমধ্যে যে নিয়ম কার্যকর করেছে, তাতে মাস্ক না পরে রাস্তায় কেউ ধরা পড়লেই ২০০ টাকা জরিমানার নিদান দেওয়া হয়েছে। আর তা দিতে না পারলে ঝাঁটা দেওয়ানোর কাজ করানো হচ্ছে। এবার ট্রেনে চড়ার ক্ষেত্রেও একই নিয়ম জারি করার কথা বলেছে মহারাষ্ট্র সরকার। আগামী সপ্তাহের শুরু থেকে যা চালু করা নিশ্চিত করতে জিআরপিকে চিঠি দিয়ে নির্দেশ দিয়েছে তারা।

উল্লেখ্য, খোলা রাস্তায় মাস্ক ছাড়া বেরনো লোকজনকে শিক্ষা দিতে ইতিমধ্যে কে-ওয়েস্ট সিভিক সোসাইটি কয়েকজনকে রাস্তা ঝাঁট দিতে বাধ্য করেছে। তাদের শাস্তির পর বিনামূল্যে মাস্ক উপহার দিয়ে বাড়ি পাঠানোও হয়েছে। সমাজকে সচেতন করতেই এই ধরনের পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।