রুটদের ব্যাটিং কোচের দায়িত্বে ট্রেসকোথিক

আহমেদাবাদ : শেষ দুই টেস্টে ব্যাটিং চূড়ান্ত ফ্লপ।

যদিও নিজেদের ব্যর্থতা ঢাকতে পিচকেই কাঠগোড়ায় তুলেছে ইংল্যান্ড শিবির। এহেন পরিস্থিতিতে থ্রি লায়ন্সের সাপোর্ট স্টাফে বড়োসড়ো রদবদল ঘটে গেল। জো রুটদের ব্যাটিংয়ে শান দিতে দলের নতুন ব্যাটিং কোচ করা হল মার্কাস ট্রেসকোথিককে। অস্থায়ীভাবে দায়িত্বে থাকা জোনাথন ট্টটের স্থলাভিষিক্ত হবেন তিনি।

- Advertisement -

৭৬ টেস্ট খেলা ট্রেসকোথিক বর্তমানে সমারসেটের সহকারী কোচ। অতীতে সংক্ষিপ্ত সময়ে জন্য দলের ব্যাটিং পরামর্শদাতা হিসেবে দায়িত্ব সামলেছেন ট্রেসকোথিক। এবার পূর্ণ সময়ের জন্য ব্যাটিং কোচের গুরুভার। ফলে ছাড়তে চলেছেন সমারসেটের দায়িত্ব। স্থায়ীভাবে নিযুক্ত করা হয়েছে স্পিন ও পেস বোলিং কোচও। স্পিনারদের দায়িত্বে নিউজিল্যান্ডের প্রাক্তন অফি জিতেন প্যাটেল। অপরদিকে, পেস বোলিং কোচ হলেন যুব দলের বর্তমান হেডকোচ জন লুইস। যুব দলের দায়িত্ব সামলাবেন গ্লস্টারশায়ারের হেডকোচ রিচার্ড ডসন।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)-এর তরফে আজ একঝাঁক পরিবর্তনের কথা জানানো হয়েছে। বোর্ডের পারফরম্যান্স ডিরেক্টর মো বোবাট বলেছেন, মার্কাস, জন ও জিতেন সর্বোচ্চ পর্যায়ে নিজেদের যোগ্যতার প্রমাণ রেখেছেন। ভবিষ্যতেও সেই দক্ষতার ছাপ রাখবেন বলে আমাদের বিশ্বাস। রিচার্ড (ডসন)-এর দায়িত্বে থাকবে যুব দলের ভার। আগামী দিনের প্রতিভাবানদের তৈরি করবেন, যারা ইংল্যান্ড ক্রিকেটের যথার্থ সম্পদ হয়ে উঠবে।

৪ তারিখ চতুর্থ তথা শেষ টেস্ট। সিরিজ অমীমাংসিতভাবে শেষ করতে জেতা ছাড়া রাস্তা নেই ইংল্যান্ডের। কিন্তু জোড়া হারে কার্যত বিধ্বস্ত রুট ব্রিগেড। মানসিকভাবে রুটদের চাঙা করতে স্পেশাল টিপস নিয়ে এগিয়ে এলেন কেভিন পিটারসন। পিচ বিতর্ক, হার ভুলে চতুর্থ টেস্টে পুরোদস্তুর ফোকাস রাখার কথা শোনালেন। রুটদের কোচ ক্রিস সিলভারউডের উদ্দেশ্যে তিনি বলেন, দল খারাপ খেলেছে, তা স্বীকার করে নিয়ে সামনের দিকে তাকাতে হবে। তৃতীয় টেস্টের পর দিন সাতেক সময় মিলেছে। যা কাজে লাগিয়ে পরের টেস্ট ঝাঁপানোই লক্ষ্য হওয়া উচিত।

ব্যাটিংয়ে গলদ, বিরাট, রোহিতদের দাবি মেনে নিয়ে পিটারসন আরও বলেন, সোজা বলেই বেশিরভাগ ব্যাটসম্যান আউট হয়েছে। যার অর্থ ডিফেন্স নিয়ে কাজ করা দরকার। সোজা কথায়, ব্যাটকে ঠিকভাবে ব্যবহার করো, সোজা খেলো, দেরিতে খেলো। আরও পরিষ্কার করে বললে রুটের ব্যাটিং অনুসরণ করো।