ফালাকাটায় আসছেন তৃণমূলের কৃষক সংগঠনের রাজ্য সভাপতি

231

ফালাকাটা: ফালাকাটায় কৃষক সংগঠনের গুরুত্ব বাড়াচ্ছে তৃণমূল কংগ্রেস। বিজেপিকে ঠেকাতে শাসকদলের কৃষক সংগঠন এবার কোমর বেঁধে প্রচারে নামতে চলেছে। এজন্য ফালাকাটায় প্রকাশ্য সমাবেশ করতে আসছেন কিষান ও খেতমজদুর তৃণমূল কংগ্রেসের রাজ্য সভাপতি বেচারাম মান্না। রাজ্য সভাপতির কর্মসূচির প্রস্তুতি নিয়ে শনিবার ফালাকাটায় তৃণমূলের কৃষক সংগঠনের বৈঠক হয়। বৈঠকে স্থির হয়েছে, বেচারাম মান্নার সমাবেশে প্রতিটি বুথ ও অঞ্চল থেকে প্রচুর মানুষকে শামিল করাতে হবে। রাজনৈতিক মহলের মতে, কেন্দ্রের কৃষি আইন নিয়ে এমনিতেই ঘরে বাইরে চাপে রয়েছে বিজেপি। পদ্মশিবিরের এই চাপ আরও কয়েকগুণ বাড়াতেই আলিপুরদুয়ারের ফালাকাটায় বেচারাম মান্নার কর্মসূচি ঠিক করেছে তৃণমূল।

ফালাকাটা মূলত কৃষি প্রধান এলাকা। এই বিধানসভা কেন্দ্রে যেকোনো নির্বাচনে কৃষক ভোট মূল ফ্যাক্টর হয়ে দাঁড়ায়। সংখ্যাগরিষ্ট কৃষক ভোট এক সময় বামেদের সমর্থনে ছিল। তবে, ২০১১ সালে বামফ্রন্টের কৃষক ভোটে থাবা বসায় তৃণমূল কংগ্রেস। তখন থেকেই বুথ, অঞ্চল ও ব্লক স্তরে তৃণমূলের কৃষক সংগঠন তৈরি হয়। আর এবারের নির্বাচনে কৃষক ইস্যু বড় হয়ে দাঁড়িয়েছে। মূলত কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলির ধারাবাহিক প্রতিবাদ কর্মসূচির জন্য কৃষক ইস্যু বেশি প্রাধান্য পাচ্ছে। তাই এই ইশ্যুকে এখন সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে তৃণমূল কংগ্রেস।

- Advertisement -

তবে, সম্প্রতি কৃষকদের মন পেতে বিজেপির কিষান মোর্চার জেলা কমিটিও সক্রিয় হয়েছে। গোটা জেলাকে তিনটি জোনে ভাগ করার পাশাপাশি ফালাকাটা সহ প্রতিটি বিধানসভা কেন্দ্রে কনভেনার নিয়োগ করেছে বিজেপির কিষান মোর্চা। বুথ ও অঞ্চল স্তরে বিজেপির কৃষক সংগঠন এখনও সেভাবে সক্রিয় হয়ে উঠতে পারেনি। এক্ষেত্রে বিজেপিকে ঠেকানোর কৌশল নিয়েই কৃষক সংগঠনের গুরুত্ব বাড়িয়েছে তৃণমূল। আর এজন্য শাসক দলের তরফে কৃষি প্রধান ফালাকাটাকেই বেছে নেওয়া হয়েছে। সূত্রের খবর, এ কারণেই ফালাকাটায় সংগঠনের রাজ্য সভাপতি বেচারাম মান্না প্রকাশ্যে সমাবেশে আসছেন।

রাজ্য সভাপতির কর্মসূচির প্রস্তুতি নিয়ে এদিন বিকেলে ফালাকাটা ব্লক কার্যালয়ে তৃণমূলের কৃষক সংগঠনের বৈঠক হয়। সেখানে কিষান ও খেতমজদুর তৃণমূলের প্রতিটি অঞ্চল কমিটির প্রতিনিধি, ব্লক কমিটির প্রতিনিধি, ব্লক সভাপতি সুনীল রায় ও জেলা সভাপতি প্রসেনজিৎ রায়, তৃণমূল কংগ্রেসের ব্লক সভাপতি সুভাষ রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

সুনীলবাবু বলেন, ‘আগামী ৩০ জানুয়ারি সংগঠনের রাজ্য সভাপতি বেচারাম মান্না ফালাকাটার জটেশ্বর বাজারে প্রকাশ্য সমাবেশে উপস্থিত থাকবেন। এই কর্মসূচির প্রস্তুতি নিয়েই এদিন বৈঠক করা হয়।’

জেলা সভাপতি প্রসেনজিৎবাবু বলেন, ‘জেলার মধ্যে সবথেকে বেশি কৃষক ভোট রয়েছে ফালাকাটায়। তাই রাজ্য সভাপতির কর্মসূচির জন্য ফালাকাটাকে বেছে নেওয়া হয়। ওই কর্মসূচিতে প্রতিটি অঞ্চল থেকে ব্যাপক সংখ্যক কৃষক উপস্থিত থাকবেন। এছাড়াও বিজেপির বিরুদ্ধে আমাদের সংগঠনের ধারাবাহিক কর্মসূচি চলছে। এখন ব্লক, অঞ্চল ও বুথ কমিটির কর্মকর্তারাও সক্রিয় রয়েছেন। সবাই যাতে আরও বেশি করে দলের কাজে ঝাঁপিয়ে পড়েন সেই বার্তাই এদিনের বৈঠকে দেওয়া হয়।’